ঢাকা, শনিবার,২৪ আগস্ট ২০১৯

মজা.কম

একজন আদর্শবান কৃপণ

শরীফ বিল্লাহ

০৪ মে ২০১৬,বুধবার, ১৬:২৫


প্রিন্ট

ষ প্রতিদিন দু’বার করে দাঁত ব্রাশ করতে হয়। কিন্তু এই দাঁত ব্রাশ করা অনেক কষ্টের ও। দাঁত পরিষ্কার করতে গিয়ে টুথপেস্ট ও টুথব্রাশের পিছনে অনেক টাকা খরচ হয়। এই চিন্তায় পড়ে লোকটি নিজেই নিজের দাঁত তুলে ফেলেছেন। শুধু তুলে ফেলেননি একেবারে ফেলে দিয়েছেন। বুঝবেন তিনি একজন আদর্শবান কৃপণ।

ষ এখন মোবাইলের যুগ। টাকার ভয়ে তিনি মোবাইল কেনেন না। তাই তিনি চিঠি লেখেন। চিঠি লিখে দুই-তিন টাকা খরচ হয় বলে সেটা পোস্ট না করে নিজেই নিজের চিঠি প্রাপকের হাতে দিয়ে আসেন। তবে তা অবশ্যই পায়ে হেঁটে। এমন ব্যক্তি দেখলে বুঝবেন তিনি একজন আদর্শবান কৃপণ।
ষ নিজের পাঁচ ছয়তলা বাড়ি। তিলে তিলে টাকা পয়সা জমিয়ে তিনি এ বাড়ি বানিয়েছেন। সেটাতে তিনি না থেকে গাছতলায় থাকেন। নিজেকে এই বলে বুঝান যে, গাছের নিচে ছায়া আর সুশীতল বাতাস পাওয়া যায়। তা ছাড়া বাতাস খাওয়ার জন্য তিনি জামাও কেনেন না। খালি গায়ে থাকেন। এমন কাউকে যদি আপনার চোখে পড়ে তাহলে বুঝবেন লোকটি একজন আদর্শবান কৃপণ।
ষ নতুন জুতা কিনে আপনি পায়ে দিয়ে হাঁটবেন। ইচ্ছে করলে দৌড়াবেন ও। যদি দেখেন কোন লোক ১০ বছর আগের কেনা কোন জুতা ক্ষয় হয়ে যাওয়ার ভয়ে পায়ে না দিয়ে সর্বদা ওটাকে হাতে নিয়ে হাঁটে তখন বুঝবেন লোকটি আদর্শবান কৃপণ।
ষ ঢাকা থেকে চট্টগ্রাম যেতে বিশাল দূরত্ব। আপনি গজ ফিতা দিয়ে কয়েকবার মেপেও নিয়েছেন। এই দূরত্ব হেঁটে যেতে আপনি হার্টফেল করবেন। কিন্তু এমন কাউকে যদি দেখেন তিনি বাসে যাওয়ার চেয়ে হেঁটে যেতে বেশি স্বাচ্ছন্দ্যবোধ করছেন বুঝবেন লোকটি আদর্শবান কৃপণ।
ষ আটত্রিশ বসন্ত পার হয়ে গেলেও যদি দেখেন কোন লোক ভাত খাওয়ানোর ভয়ে বিয়ে করা থেকে নিজেকে বিরত রাখেন এবং বলে বেড়ায় বিয়ে করা একটি ফাউল ব্যাপার। সব সময় বিয়ে থেকে কয়েক শ’ হাত দূরে থাকুন। বুঝবেন লোকটি একজন আদর্শবান কৃপণ।
ষ লোকটি ইয়া বিশাল মোটা। মোটার ঠেলায় ঠিকমত হাঁটতে পারেন না। হাঁটতে থাকলে কিছু দূর গিয়ে চিৎ হয়ে পড়ে থাকেন। জামা বানানোর সময় তিনি খরচ বাঁচানোর জন্য সরু করে জামা তৈরি করেন। এখন তৈরি জামা ঠিকমতো গায়ে লাগে না। বুঝবেন লোকটি একজন আদর্শবান কৃপণ।
ষ পরীক্ষার হল দেখলে আপনি কেঁদে ফেলেন। কাঁদতে কাঁদতে বালিশ ভিজিয়ে ফেলেন। মান ইজ্জতের ভয়ে কোনো মতে হলে জান। পরীক্ষার হলে গিয়ে কলমের কালি ক্ষয় হয়ে যাওয়ার ভয়ে কেউ যদি পরীক্ষা না দিয়ে পরীক্ষার হল থেকে বেরিয়ে আসে বুঝবেন তিনি একজন আদর্শবান কৃপণ।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫