ঢাকা, বৃহস্পতিবার,১২ ডিসেম্বর ২০১৯

মাহে রমজান

এবার সবচেয়ে দীর্ঘ রোজা গ্রিনল্যান্ডে, ছোট চিলিতে

আনাদোলু, আলজাজিরা

২৭ মে ২০১৭,শনিবার, ০৬:১৬


প্রিন্ট

মধ্যপ্রাচ্যসহ মুসলিম বিশ্বের অনেক দেশ পবিত্র মাহে রমজানকে স্বাগত জানিয়েছে গতকাল শুক্রবার। রমজানের চাঁদ দেখার পর এসব দেশের কোটি কোটি মুসল্লি তারাবির নামাজ আদায় করার মাধ্যমে রমজান পালনের প্রস্তুতি গ্রহণ করেন। এরপর শেষ রাতে তারা সেহরি খান এবং আজ শনিবার থেকে রোজা পালন শুরু করেন। অনেক দেশে আজ চাঁদ দেখা গেলে আগামীকাল রোববার থেকে সেসব দেশে রোজা পালন শুরু হবে।
রমজান হচ্ছে রহমত, বরকত ও মাগফিরাতের মাস। এ পবিত্র মাসে রোজা পালন করেন মুসলমানেরা। ইসলামের পাঁচ স্তম্ভের অন্যতম হলো এই রোজা। রমজান মাসে এমন একটি রাত রয়েছে যাকে হাজার মাসের সেরা বলে পবিত্র কুরআনে বলা হয়েছে। এই লায়লাতুল কদরে পবিত্র কুরআন নাজিল হয়েছিল। রমজানের শেষ ১০ দিনের বেজোড় কোন এক রাতে নাজিল হয় কুরআন।
এ দিকে এ বছর সবচেয়ে দীর্ঘ রোজা গ্রিনল্যান্ডে আর সবচেয়ে ছোট চিলিতে। সাম্প্রতিক সময়ে রমজান মাস ধীরে ধীরে গ্রীষ্মকালের দিকে সরে আসছে। যার কারণে দিন বড় হয়ে যাচ্ছে এবং বেড়ে যাচ্ছে গরম। এর কারণে দীর্ঘ সময় রোজা পালন করতে হয় মুসলমানদের। এর মধ্যে উত্তর গোলার্ধে সবচেয়ে দীর্ঘ সময় রোজা রাখতে হচ্ছে। বিপরীতে শীতকালে সারা বিশ্বে তুলনামূলক কম সময় রোজা রাখতে হয়, দক্ষিণ গোলার্ধের জন্য যেটি হয় আরো ছোট।
গত বছর স্থান ভেদে বিশ্বের বিভিন্ন স্থানে রোজার সময় ছিল ১১ থেকে ২২ ঘণ্টা। এ বছর সময়ের হিসেবে সবচেয়ে ছোট রোজা হবে ল্যাটিন আমেরিকার দেশ চিলিতে (১০ ঘণ্টা), আর সবচেয়ে বড় হবে উত্তর আটলান্টিক মহাসাগর এলাকার দ্বীপ দেশ গ্রিনল্যান্ডে (২১ ঘণ্টা)। সূর্যোদয় ও সূর্যাস্তের সময় প্রতিদিন কিছুটা পরিবর্তন হওয়ায় এবার রমজান মাসের শেষে অনেক দেশে দিন আরো বড় হবে, আবার অনেক দেশে ছোট হবে।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫