ঢাকা, বুধবার,১৯ ফেব্রুয়ারি ২০২০

প্রিয়জন

সম্পর্ক কখনো শেষ হয় না

কাজী ইফতেখারুল আলম

২৩ সেপ্টেম্বর ২০১৭,শনিবার, ০০:০০


প্রিন্ট


তুমি হয়তো আমাকে ভুলে গেছ। তাহলে কেন এতটা কাছে এসেছিলে, তোমার কিছু দিনের কষ্ট আমাকে অনেক কিছু শিখিয়েছে। তুমি হয়তো আমাকে এখন ঘৃণা করলেও তবে ঠিক একদিন বুঝবে, শুধু বলব আমার সাথে যা করেছিলে সব কি তোমার অভিনয় ছিল? তোমার সাথে সম্পর্কের বেশি দিন হয়নি। তারপরও আমি তোমার প্রতি খুব দুর্বল হয়ে গেছি। সত্যি কথা বলতে কি জানো? তুমি যে আমার প্রথম ভালোবাসা ছিলে। তোমার সব স্মৃতি আমাকে প্রতিনিয়ত কাঁদায়।
আমি তো না হয় তোমার ভবিষ্যতের কথা চিন্তা করে তোমার সাথে যোগাযোগ কম করেছিলাম। আমার ভয় লাগত তাতে যদি তোমার ধৈর্যের ভিতটা নড়ে যায়। তুমি তো ইচ্ছা-অনিচ্ছায় একবারও যোগাযোগ করনি। আমি প্রতিদিনই তোমার একটি এসএমএসের অপেক্ষায় থাকতাম। ফেসবুকে আমার প্রতিটি স্ট্যাটাস ছিল তোমার জন্য একটি নীরব ম্যাসেজ। তুমি যে মানুষটি একদিন আমার সাথে কথা না হলে কান্না করতে। সে মানুষটি কিভাবে কাটে তোমার দিন? আমি জানি তোমারও মনে পড়ে। তুমিও ভালো নেই। তবুও বলি পারলে আমায় ক্ষমা করে দিও, যদি আমার জন্য একটু কষ্ট পাও।
এখন মাঝে মাঝে মনের অজান্তেই মনে পড়ে যায় তোমাকে। তখন বিড়বিড় করে পুরনো সেই কথা ভাবি আর বলি।
আমার একটা মানুষ ছিল। সে এখন কোথায়? কেমন আছে? ভালো থাকলে ভালো। খারাপ থাকলে আমার কী? আমি ও যে ভালো নেই।
আসলে সম্পর্ক এমন একটি জিনিস যা কখনো শেষ হয় না, আর আমরাও রাখতে পারি না।
এখন বুঝি সম্পর্কে জড়ালেই বিপদ, কখনো ভোলা যায় না। আমার মতো প্রত্যেকটা মানুষ বিপদে আছে, যে যার মতো। শেষে শুধু রবীন্দ্রনাথের কবিতার ভাষায় বলব, আমাদের গেছে যে দিন কি একেবারেই গেছে? কিছুই কি নেই বাকি?
বেকের বাজার, ফেনী

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫