ঢাকা, শুক্রবার,১৩ ডিসেম্বর ২০১৯

সংসদ

সংসদে শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় বিল ২০১৮ পাস

নয়া দিগন্ত অনলাইন

২৮ জানুয়ারি ২০১৮,রবিবার, ২০:২২


প্রিন্ট

জাতীয় পর্যায়ে উচ্চ শিক্ষা ও গবেষণা আরো সম্প্রসারণে প্রয়োজনীয় বিধানের প্রস্তাব করে আজ সংসদে শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় বিল, ২০১৮ সংশোধিত আকারে পাস করা হয়েছে।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বিলটি পাসের প্রস্তাব করেন।

বিলের বিধান অনুযায়ী নেত্রকোনা জেলায় শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় নামে একটি বিশ্ববিদ্যালয় স্থাপনের বিধান করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ে জাতি, বর্ণ, লিঙ্গ, গোত্র ও শ্রেণির জন্য শিক্ষা উন্মুক্ত রাখার বিধান করা হয়।

বিলে বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর, ভাইস-চ্যান্সেলর, প্রো-ভাইস-চ্যান্সেলর, কোষাধ্যক্ষ, সিন্ডিকেট ও একাডেমিক কাউন্সিলের সমন্বয়ে এ বিশ্ববিদ্যালয় একটি সংবিধিবদ্ধ সংস্থা হিসেবে প্রতিষ্ঠার বিধান করা হয়।

বিলে বিশ্ববিদ্যালয়ের ক্ষমতা, শিক্ষাদান, মঞ্জুরী কমিশনের দায়িত্ব, বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা, ভাইস-চ্যান্সেলর, প্রো-ভাইস-চ্যান্সেলর, কোষাধ্যক্ষ ও রেজিস্ট্রার নিয়োগ, সিন্ডিকেট, একাডেমিক কাউন্সিল, অনুষদ, পাঠ্যক্রম কমিটি, অর্থ কমিটি, পরিকল্পনা উন্নয়ন কমিটি, সিলেকশন কমিটি এবং সংবিধিবদ্ধ অন্যান্য কমিটি গঠনের বিধান করা হয়।

বিলে ভাইস-চ্যন্সেলরসহ অন্যান্য কর্মকর্তা এবং কমিটির দায়িত্ব, ক্ষমতা ও কার্যক্রম, ইনস্টিটিউট প্রতিষ্ঠা, বিশ্ববিদ্যালয়ের তহবিল, পরীক্ষা পদ্ধতি, সংবিধি প্রণয়ন, বিধি-প্রবিধি প্রণয়নসহ সংশ্লিষ্ট অন্যান্য বিষয়ে সুনির্দিষ্ট বিধান করা হয়েছে।

জাতীয় পার্টির বেগম রওশন আরা মান্নান, ফখরুল ইমাম ও নূরুল ইসলাম মিলন বিলের ওপর জনমত যাচাই, বাছাই কমিটিতে প্রেরণ ও সংশোধনী প্রস্তাব আনলে তিনটি সংশোধনী গ্রহণ করা হয়। বাকী প্রস্তাবগুলো কণ্ঠ ভোটে নাকচ হয়ে যায়।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫