ঢাকা, সোমবার,১৮ নভেম্বর ২০১৯

রকমারি

বাংলায় অনলাইন মানবিক প্রশিক্ষণ কোর্স

নিজস্ব প্রতিবেদক

২৭ ফেব্রুয়ারি ২০১৮,মঙ্গলবার, ১৮:৫৪


প্রিন্ট

বাংলাভাষায় প্রথম অনলাইন মানবিক প্রশিক্ষণ কোর্সের আনুষ্ঠানিক উদ্বোধন করা হলো মঙ্গলবার। রাজধানীর একটি কনভেনশন সেন্টারে দুর্যোগ ব্যবস্থাপনা অধিদফতরের পরিচালক (পরিকল্পনা) যুগ্মসচিব এম খালিদ মাহমুদ কোর্সের উদ্বোধন করেন। ভাষা সৈনিকদের আত্মত্যাগের প্রতি সম্মান দেখিয়ে অমর একুশের এই মাসে দুর্যোগ ব্যবস্থাপনা অধিদফতর ও হিউম্যানিটারিয়ান লিডারশিপ অ্যাকাডেমির যৌথ উদ্যোগে বাংলাভাষায় প্রথম অনলাইন হিউম্যানিটারিয়ান প্রশিক্ষণ কোর্স 'মানবিক কর্মকাণ্ডে মূল আদর্শমান' (Core Humanitarian Standard) ‘কায়া’ অনলাইন শিখন প্লাটফর্মে উন্মুক্ত করেন তিনি ।

এতে বলা হয় দুর্যোগপ্রবণ দেশের মানুষের দুর্যোগ পূর্বপ্রস্তুতি ও মোকাবেলায় সক্ষমতা বাড়াতে এবং দুর্যোগের সময় দুর্গতদের সহায়তা প্রদান যাতে নির্ভুলভাবে সম্পন্ন করা যায়; মানবিক কর্মকাণ্ডে মূল আদর্শমান (CHS) সে বিষয়ে জানতে ও মানবিক কর্মকাণ্ডে যুক্ত কর্মীদের দক্ষতা বৃদ্ধিতে সাহায্য করে। বিভিন্ন সংস্থা ও ব্যক্তিদেরকে মানসম্মত, কার্যকর এবং জবাবদিহিতামূলক মানবিক সাড়া প্রদান করতে বলে সিএইচএস ।

উদ্যোক্তারা জানান যৌথ ও সহযোগিতামুলক সুযোগ সৃষ্টির মাধ্যমে দুর্যোগ-প্রবণ দেশের মানুষের দুর্যোগ পূর্বপ্রস্তুতি ও দুর্যোগ মোকাবেলায় সক্ষমতা বাড়াতে, বৈশ্বয়িক শিখন উদ্যোগ - হিউম্যানিটারিয়ান লিডারশিপ অ্যাকাডেমি প্রতিষ্ঠিত হয়েছে। অ্যাকাডেমি যৌথভাবে স্থানীয়, জাতীয়, আঞ্চলিক ও বৈশ্বয়িক সংস্থা এবং জনগোষ্ঠী ও ব্যক্তির সাথে কাজ করে শিখন সামগ্রী ও টুলস তৈরি করে। কায়া – তেমনি এক শিখন উদ্যোগ, যা কম্পিউটারের পাশাপাশি স্মার্টফোনেও অ্যাক্সেস করা যায়। হিউম্যানিটারিয়ান লিডারশিপ অ্যাকাডেমি প্রণীত ‘কায়া’ মানবিক সহায়তা সেক্টরের জন্য বিশ্বব্যাপী একটি অনলাইন শিখন প্লাটফর্ম। দশটি ভাষায় তিনশ’র বেশি কোর্স আছে অনলাইন প্লাটফর্ম কায়াতে।

'মানবিক কর্মকাণ্ডে মূল আদর্শমান' (Core Humanitarian Standard) কোর্স সম্পর্কে বিস্তারিত জানতে https://kayaconnect.org/course/info.php?id=684 - এই লিংকটি ক্লিক করুন।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫