ঢাকা, বৃহস্পতিবার,১৮ জুলাই ২০১৯

সাতরঙ

চকলেটে হবে রূপচর্চা

রূপ কথা

ফাহমিদা জাবীন

০৬ মার্চ ২০১৮,মঙ্গলবার, ০০:০০ | আপডেট: ০৬ মার্চ ২০১৮,মঙ্গলবার, ০৬:৩৮


প্রিন্ট

চকলেটের লোভনীয় স্বাদ কার না পছন্দ। ছোট বড় সবাই একবাক্যে চকলেটের ভক্ত। কিন্তু দারুণ ইয়ামি খাবারটি সৌন্দর্য চর্চায়ও যে দারুণ কার্যকরী, যে কথা আমরা অনেকেই জানি না।চকলেটের মধ্যে এমন কিছু গুণাবলি রয়েছে যা ত্বককে আর্দ্র রাখে। ফলে ত্বক হয়ে ওঠে সজীব। চকলেটে রয়েছে উচ্চমাত্রার অ্যান্টিঅক্সিডেন্ট, যা ত্বককে দূষণের হাত থেকে রক্ষা পেতে সাহায্য করে। ত্বকের কোষ পুনর্গঠনে সাহায্য করে, ত্বককে ঝকঝকে করে তোলে। চকলেট ব্যবহার করা যায় বিভিন্নভাবে। চকলেট ফেসপ্যাক লাগানোর আগে মুখ কিনজার দিয়ে ভালোভাবে ধুয়ে নিতে হবে।
একটি বাটিতে ১ টেবিল চামচ অলিভ অয়েল নিন। এতে এক ফোঁটা ভ্যানিলা এসেন্স দিন, এক টেবিল চামচ ব্রাউন সুগার ও এক টেবিল চামচ গলানো কোকোয়া দিন। ভালোভাবে মেশান। এবার এই প্যাক প্রথমে সারা মুখে লাগিয়ে নিন। এরপর রগড়ে তুলে নিন। ১০ থেকে ১৫ মিনিট পর পানি দিয়ে ধুয়ে নিন।
চকলেট মাস্ক : বাটিতে ৫০ গ্রাম চকলেট নিন। গরম পানির ওপর রেখে গলিয়ে নিন। গলে গেলে এর সাথে এক টেবিল চামচ অলিভ অয়েল ও একটা ডিমের কুসুম দিয়ে ফেটিয়ে নিন। এবার ত্বকে লাগিয়ে রেখে দিন। ১৫ মিনিট পর হালকা গরম পানি দিয়ে ধুয়ে নিন।
চকলেট স্ক্রাব : ২ টেবিল চামচ কোকো পাউডার অল্প গরম পানি দিয়ে গুলে নিন। এর সাথে ৩ চা চামচ লবণ মেশান। লবণ এক্সফলিয়েটর হিসেবে ভালো কাজ করে যা ডেড সেল দূর করতে সাহায্য করে। এবার ১ চা চামচ কাঁচা দুধ এর সাথে মিশিয়ে ত্বকে ঘষে নিন।
ত্বককে দূষণমুক্ত করতে : কোকো পাউডারের সাথে চায়ের লিকার মিশিয়ে নিন। এবার এই মিশ্রণ ধীরে ধীরে ত্বকে ম্যাসাজ করুন। এতে পোরসগুলোর মুখ খুলে যাবে এবং ত্বকের মরা কোষ দূর হবে। ত্বককে দূষণমুক্ত করতে এই প্যাক খুবই উপকারী।
সান ট্যান দূর করে : ত্বকের রোদে পোড়া দাগ দূর করতে চকলেট হতে পারে দারুণ উপাদান। কারণ চকলেট ত্বককে ইউভি রশ্মি থেকে রক্ষা করে। চকলেটে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ত্বকের সতেজতা বজায় রাখতে সাহায্য করে। একই সাথে ত্বককে রোদে পোড়ার হাত থেকে বাঁচায়।
স্ক্রাবার হিসেবে : হিসেবে চকলেটের সাথে দুধ ও টকদই মিশিয়েও ব্যবহার করা যায়। এই প্যাক ত্বক পরিষ্কার করে, এক্সফলিয়েট করে ত্বককে করে তোলে আরো উজ্জ্বল।
দুধের সাথে কোকো পাউডার মিশিয়ে ভেজা ত্বকে ম্যাসাজ করতে পারেন। ১০ মিনিট ধরে কক ওয়াইজ ও অ্যান্টি কক ওয়াইজ দু’ভাবেই ঘুরিয়ে ঘুরিয়ে ম্যাসাজ করুন। ১০ মিনিট পর ধুয়ে ফেলুন।
অ্যান্টি এজিং : ত্বকে বলিরেখা পড়–ক সেটা কেউই চায় না। চকলেটে রয়েছে সেই গুণ যা এজিংয়ের সাথে দেখা দেয়া বলিরেখা রুখতে সাহায্য করে। ডার্ক চকলেট ত্বকের ইলাস্টিসিটি ধরে রেখে বলিরেখা রোধ করতে সাহায্য করে। দুধের সাথে চকলেট মিশিয়ে সপ্তাহে তিন দিন ত্বকে লাগান। উপকার পাবেন। চকলেট ত্বককে চকচকে রাখে। এর সাথে অল্প মধু ও ওটমিল মিশিয়ে লাগিয়ে রাখুন। পরে ধুয়ে ফেলুন। ত্বক গ্লো করবে।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫