ঢাকা, বুধবার,১৯ ফেব্রুয়ারি ২০২০

চট্টলা সংবাদ

চট্টগ্রাম আন্তর্জাতিক বাণিজ্যমেলা

শতবর্ষী বিশাল বটবৃক্ষের আদলে তৈরি আবুল খায়ের গ্র“পের প্যাভিলিয়ন সবার নজর কাড়ছে

নূরুল মোস্তফা কাজী চট্টগ্রাম ব্যুরো

২২ মার্চ ২০১৮,বৃহস্পতিবার, ০০:০০


প্রিন্ট

শতবর্ষী বিশাল বট বৃক্ষের আদলে তৈরি আবুল খায়ের গ্র“পের প্যাভিলিয়নটি সবার নজর কাড়ছে চট্টগ্রাম আন্তর্জাতিক বাণিজ্যমেলায়। সেখানে প্রতিদিন অসংখ্য মানুষ ভিড় করছেন বিনা মূল্যে হাড়ের স্ক্যানসহ চার ধরনের স্বাস্থ্য পরীক্ষা করাতে। সরকারি ছুটির দিনগুলোতে পাঁচ শতাধিক মানুষ এবং অন্যান্য দিনে দুই শতাধিক মানুষ প্রতিদিন বিনা মূল্যের স্বাস্থ্যসুবিধা গ্রহণ করছেন বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন। এ ছাড়া এমনিতেই শিশুদের কাছে প্যাভিলিয়নটি বেশ আকর্ষণীয়। এর ওপর শিশু বিনোদনের জন্য রাখা হয়েছে বানর খেলা, টিয়া পাখির ভাগ্য গণনা ও বায়োস্কোপ।
২৬তম চট্টগ্রাম আন্তর্জাতিক বাণিজ্যমেলার মূল ফটক তৈরি করা হয়েছে কর্ণফুলী টানেলের আদলে। মূল ফটকটি পেরোলেই চোখে পড়বে বিশাল বট বৃক্ষের আদলে তৈরি প্যাভিলিয়নটি। বটগাছের ছায়ার নিচে সাজানো ছোট ছোট ঝুপড়ি ঘরের মতো, যেগুলোতে সাজিয়ে রাখা হয়েছে কোম্পানির উৎপাদিত সব পণ্য।
কাঠের সিঁড়ি বেয়ে বিশাল ওই বটগাছের ওপর উঠলেই বিনা মূল্যে মিলবে ডায়াবেটিসের মাত্রা, রক্তচাপ (বিপি), হাড়ের ঘনত্ব (বোন স্ক্যান রিপোর্ট) এবং ওজন ও উচ্চতা পরিমাপের সুযোগ। বলতে গেলে বোন স্ক্যান এবারের বাণিজ্যমেলার এক দিকে নতুন সংযোজন, অন্য দিকে সবচেয়ে আকর্ষণীয়।
সংশ্লিষ্টরা জানিয়েছেন, শুধু ডিজিটাল রেজাল্টই নয় একই সাথে মেলার দর্শকদের উচ্চতা অনুযায়ী পুরুষ ও নারীর পৃথক চার্টসহ ওজন নিয়ন্ত্রণের পরামর্শও দেয়া হচ্ছে। একইভাবে বোন স্ক্যান রিপোর্টের বোন মিনারেল ডেনসিটির (বিএমডি) তিনটি স্তর চিহ্নিত করা হচ্ছে তাৎক্ষিণক।
ইউএসটিসির ফাইনাল ইয়ারের ছাত্রী ইমা আকতার আবুল খায়ের গ্র“পের প্যাভিলিয়নে হেলথ সার্ভিস পয়েন্টে ছয় ঘণ্টা কাজ করছেন। তিনি বলেন, প্রতিদিন প্রচুর মানুষ বিনা মূল্যে এ সেবা নিতে আসছেন। তারা সচেতন হচ্ছেন। ৪০ বছরের পর থেকে হাড় ক্ষয় হয় জেনে অনেকে অবাক হচ্ছেন জানিয়ে তিনি এ প্রতিবেদককে জানান, হাড়ের ঘনত্ব অনুযায়ী আমরা বাদাম, কমলা, ব্রকোলি, বাঁধাকপি, মাশরুম, পুদিনা, রসুন, ‘মার্কস গোল্ড দুধ’ ইত্যাদি খাওয়ার পরামর্শ দিচ্ছি। যাদের বেশি সমস্যা তাদের অর্থ্রােপেডিক ডাক্তার দেখানোর পরামর্শ দেয়া হচ্ছে বলে তিনি জানান।
সংশ্লিষ্টরা জানিয়েছেন, দর্শনার্থী যারা স্বাস্থ্যসেবা নিতে আসছেন তাদের সাথে আলাপের অভিজ্ঞতায় বলা চলে আমাদের দেশের মানুষের পুষ্টি সচেতনতা খুবই কম।
কোম্পানির কর্মকর্তারা জানিয়েছেন, সামাজিক দায়বদ্ধতার (করপোরেট সোশ্যাল রেসপনসিবিলিটি) অংশ হিসেবেই বিনা মূল্যের স্বাস্থ্যসেবার এই উদ্যোগ, যাতে মানুষ নিজের সম্পর্কে আরো সচেতন হতে পারবে। শতবর্ষী একটি বটগাছের আদলে প্যাভিলিয়নটি তৈরি করা হয়েছে উল্লেখ করে সংশ্লিষ্টরা জানিয়েছেন, ‘মূলত শিশু-কিশোরদের কাছে আকর্ষণীয় করতেই ‘গোল্ডেন ট্রি’র আদলে এ স্থাপনা।
এ দিকে আবুল খায়ের গ্র“পের প্যাভিলিয়নে বিনা মূল্যের স্বাস্থ্যসেবা ছাড়াও রয়েছে নানা ধরনের অফার। ৩০০ টাকার পণ্য কিনলেই থাকছে নিশ্চিত পুরস্কার এমন একটি কুপন। প্যাকেজের আওতায় দু’টি মার্কস প্রিমিয়াম পণ্য কিনলে চারটি বাটি, একটি কুপন ও গেম জোনের দু’টি কুপন ফ্রি। এ ছাড়া রয়েছে কয়েকটি আলাদা প্যাকেজে উল্লেখযোগ্য পরিমাণ ছাড় এবং সাথে কুপন ফ্রি।

 

 

অন্যান্য সংবাদ

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫