ঢাকা, সোমবার,১৮ নভেম্বর ২০১৯

সাতরঙ

রোলে বাজিমাত : রান্না বান্না

রেসিপি দিয়েছেন : শের আফরোজ, প্রধান নির্বাহী শৌখিন কারুশিল্প

২৭ মার্চ ২০১৮,মঙ্গলবার, ০০:০০


প্রিন্ট
ছবি : নাসিম শিকদার

ছবি : নাসিম শিকদার

বিফ রোল

রোল তৈরির উপকরণ : ময়দা ২ কাপ, গুঁড়া দুধ ২ টেবিল চামচ, চিনি ২ টেবিল চামচ, লবণ আধা চা চামচ, সাদা তেল ৪ টেবিল চামচ, ইস্ট ২ চা চামচ, পানি পরিমাণমতো।
সব উপকরণ একসাথে দিয়ে ডো তৈরি করুন, ঢাকনাসহ গরম জায়গায় ৩০ মিনিট রেখে দিন। এর থেকে রোল তৈরির রুটি তৈরি করতে হবে।
পুর তৈরির উপকরণ : গরুর কিমা সিদ্ধ ১ কাপ, আদা ও রসুন বাটা ১ চা চামচ, টেস্টিং সল্ট ও চিনি ১ চা চামচ করে, পেঁয়াজ কুচি ১ কাপ, কাঁচামরিচ কুচি ২ টেবিল চামচ, টমেটো সস আধা কাপ, গরম মসলা ১ চা চামচ, তেল ৪ টেবিল চামচ।
প্রণালী : কড়াইয়ে তেল গরম করে পেঁয়াজ কুচি দিন। আদা-রসুন বাটা ও সব মসলা দিয়ে সামান্য কষিয়ে নিন, কিমা সিদ্ধ, টমেটো সস ও কাঁচামরিচ কুচি দিয়ে নাড়াচাড়া করে নামিয়ে নিন। পাতলা রুটি বানিয়ে পুর ভরে ফেটানো এগব্রাশ করুন। কাঁচি দিয়ে ডিজাইন করুন। ওপরে সাদা তিল ছড়িয়ে ওভেনে ১৮০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় ২০ মিনিট বেক করুন।

পালং রোল

উপকরণ : আলু সিদ্ধ গ্রেট করা ২ কাপ, পালং শাক সিদ্ধ ১ কাপ, পেঁয়াজ কুচি আধা কাপ, কাঁচামরিচ কুচি ২ টেবিল চামচ, রসুন কুচি আধা কাপ, গোলমরিচ গুঁড়া ১ চা চামচ, লবণ পরিমাণমতো, সাদা তেল ৪ টেবিল চামচ, কর্নফ্লাওয়ার ২ টেবিল চামচ।
প্রণালী : আলু সিদ্ধ করে গ্রেট করে নিন। পালং শাক সিদ্ধ করে পানি ঝরিয়ে নিন। কড়াইয়ে তেল গরম করে রসুন কুচি বাদামি করে ভেজে পেঁয়াজ কুচি দিয়ে সামান্য ভাজুন। এবার আলু, পালংশাক, কাঁচামরিচ কুচি গোলমরিচ গুঁড়া, লবণ দিয়ে ভাজা ভাজা করে নামিয়ে নিন, ঠাণ্ডা হলে কর্নফ্লাওয়ার দিয়ে মেখে রোলের আকারে তৈরি করুন। ডিম ফেটিয়ে নিন। পালং রোল ডিমে ডুবিয়ে ডুবো তেলে বাদামি করে ভেজে তুলুন। যেকোনো সস দিয়ে পরিবেশন করুন।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫