ঢাকা, রবিবার,১৭ নভেম্বর ২০১৯

আমার ঢাকা

ডাক অধিদফতরের প্রধান কার্যালয় যাচ্ছে আগারগাঁওয়ে

০৩ এপ্রিল ২০১৮,মঙ্গলবার, ০০:০০


প্রিন্ট

১৮৯৮ সালের পোস্ট অফিস অ্যাক্টকে আত্তীকরণের মধ্য দিয়ে স্বাধীনতা উত্তরকালে ডাক অধিদফতরের কার্যক্রম শুরু হয়। তারও আগে ঢাকার গুলিস্তানে ১৯৬২-৬৩ সময়ে ডাক বিভাগের কার্যক্রম পরিচালনার লক্ষ্যে তিনতলা ভিত্তির ওপর নির্মাণ করা হয় জিপিও ভবন, যার পাশেই ডাক অধিদফতরের প্রধান কার্যালয় ও মহাপরিচালকের কার্যালয় রাখা হয়। রাজধানীর গুলিস্তানে ৫৫ বছরের পুরনো ডাক অধিদফতরের প্রধান কার্যালয়টি ভেঙেই নির্মাণ করা হবে আধুনিক বাণিজ্যিক ভবন। তবে বাণিজ্যিক ভবন নির্মাণ পরিকল্পনায় জিপিও কার্যালয়টি রাখা হবে। বাকি জায়গাজুড়েই হবে বাণিজ্যিক স্পেস। বাণিজ্যিক ভবনটির নিচের কয়েকটি ফ্লোর রাখা হবে গাড়ি পার্কিংয়ের জন্য। বাকি ফ্লোরগুলোর বেশির ভাগ স্পেসই ভাড়া দেবে ডাক অধিদফতর। পুরনো প্রধান কার্যালয়টি স্থানান্তর হবে আগারগাঁওয়ে। পরিকল্পনা মন্ত্রণালয় ও বাংলাদেশ ডাক অধিদফতর সূত্রে এসব তথ্য জানা গেছে। কার্যালয়টি স্থানান্তরের জন্য প্রায় ৯২ কোটি টাকা ব্যয়ে একটি প্রকল্প চলমান রয়েছে, যা চলতি বছরের ডিসেম্বরে শেষ হওয়ার কথা।
এ বিষয়ে ডাক অধিদফতরের মহাপরিচালক সুশান্ত কুমার মণ্ডল বলেন, দেশব্যাপী গ্রাহক সংখ্যা বৃদ্ধির পাশাপাশি ডাকসেবা কার্যক্রমের ধরনেও পরিবর্তন এসেছে। কিন্তু প্রয়োজনীয় জায়গাসহ আলাদা সদর দফতর না থাকায় সংস্থাটির প্রশাসনিক ও পরিচালন কার্যক্রম বিঘিœত হচ্ছে। এটি বিবেচনায় নিয়ে আধুনিক ভবন নির্মাণের কার্যক্রম হাতে নেয়া হয়েছে।
ডাক অধিদফতরের প্রধান কার্যালয় স্থানান্তরের বিষয়ে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, বর্তমান জিপিও ভবনটি ঊর্ধ্বমুখী সম্প্রসারণের উপযোগী নয়। এ ভবনটি ভেঙে নতুন ভবন নির্মাণ করতে হলে জিপিওর কার্যক্রম পুরোপুরি স্থবির হয়ে পড়বে। এজন্য রাজধানীর শেরেবাংলা নগরে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় থেকে বরাদ্দপ্রাপ্ত শূন্য দশমিক ৭৫ একর জায়গায় ডাক অধিদফতরের সদর দফতর ভবন স্থাপন করা হচ্ছে। এজন্য ডাক ও টেলিযোগাযোগ বিভাগ ২৫ তলার ভিত্তিসহ দুটি ভূগর্ভস্থ বেজমেন্ট ও আটতলা পর্যন্ত ভবন নির্মাণের প্রস্তাব করে ডিপিপি অনুমোদনের জন্য পরিকল্পনা কমিশনে পাঠায়। শুরুতে প্রকল্পটির ব্যয় ৫৪ কোটি ৭২ লাখ টাকা থাকলেও পরে প্রকল্প সংশোধন করে ব্যয় ৯১ কোটি ৯০ লাখ টাকা নির্ধারণ করা হয়।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫