ঢাকা, সোমবার,১৮ নভেম্বর ২০১৯

আমার ঢাকা

ঢাকা বিশ্ববিদ্যালয় বসন্ত উৎসব ১৪২৪ উদযাপিত

০৩ এপ্রিল ২০১৮,মঙ্গলবার, ০০:০০


প্রিন্ট

ঢাকা বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয়বারের মতো ঢাকা বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক সংসদের (ডিইউসিএস) আয়োজনে গত ১৫ চৈত্র অনুষ্ঠিত হয়েছে জুঁই নিবেদিত ঢাকা বিশ্ববিদ্যালয় বসন্ত উৎসব ১৪২৪। উদ্বোধন অনুষ্ঠানে তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক উপস্থিত ছিলেন। এই আয়োজনের সহযোগিতায় ছিল স্কয়ার ফুড অ্যান্ড বেভারেজ লিমিটেড, কুল, কিশোরআলো ও ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই অ্যাসোসিয়েশন। বাংলা ১৪২৪ সনের প্রায় বিদায়ক্ষণে বসন্তকে ভিন্ন আঙ্গীকে উদযাপন করার প্রয়াসে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক সংসদের অন্যতম বৃহৎ সাংস্কৃতিক আয়োজন এ বসন্ত উৎসব চলবে দিনব্যাপী।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ছাড়াও দেশ-বিদেশের সবার জন্য উন্মুক্ত ছিল এ উৎসব। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র ও শিক্ষক কে, টিএসসি প্রাঙ্গণে সকাল ১০ থেকে শুরু হয় এ উৎসব এবং চলে রাত ৯টা পর্যন্ত। উৎসবের সকালের আয়োজনের উদ্বোধন করেন অধ্যাপক ড. নাস্রিন আহমাদ, উপ-উপাচার্য (শিক্ষা), ঢাকা বিশ্ববিদ্যালয়। উদ্বোধন শেষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা টিএসসি প্রাঙ্গণ থেকে বসন্ত উৎসবের বর্ণাঢ্য শোভাযাত্রা বের করে। এ ছাড়াও দিনব্যাপী গ্রামীণ মেলা, সাংস্কৃতিক পরিবেশনা ও কনসার্টের মাধ্যমে এ উৎসব উদযাপন করা হয়।
এর আগে উদ্বোধন অনুষ্ঠানের প্রধান অতিথি ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক নাস্রিন আহমাদ বলেনÑ বসন্ত হচ্ছে জীবনের প্রতীক তাই বসন্তকে ঋতুরাজ বলা হয়। বাঙালি সংস্কৃতির অন্যতম প্রাণের উৎসব, বসন্ত উৎসব ঢাকা বিশ্ববিদ্যালয়ে আয়োজনের জন্য আয়োজকদের ধন্যবাদ জানান এবং ভবিষ্যতেও উৎসবের এই ধারা অব্যাহত রাখার জন্য আহ্বান জানান। বিশেষ অতিথি বিশিষ্ট কলামিস্ট, প্রাবন্ধিক এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. সৌমিত্র শেখর ডিইউসিএস-কে বসন্ত উৎসব আয়োজনের জন্য ধন্যবাদ জানিয়ে বলেনÑ যে জাতির জীবনে উৎসব-অনুষ্ঠান থাকে না, সে জাতি মৃতপ্রায়, সে জাতি এগিয়ে যাওয়ার পথ পায় না। ঢাকা বিশ্ববিদ্যালয় বারবার বাঙালির জাতীয় জীবনের বিভিন্ন অবস্থা তুলে ধরে। বসন্ত উৎসব তারই একটি দৃষ্টান্ত।
অনুষ্ঠানটির সভাপতিত্ব করেন ঢাকা বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক সংসদের মডারেটর ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক সাবরিনা সুলতানা চৌধুরী। আরো উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক সংসদের সভাপতি ও বসন্ত উৎসবের আহ্বায়ক আহসান রনি এবং সাংস্কৃতিক সংসদের সাধারণ সম্পাদক রাহাবার আলম। সাংস্কৃতিক ক্ষেত্রে অবদানের জন্য বিশেষ সম্মাননা প্রদান করা হয় নাট্যব্যক্তিত্ব অনন্ত হীরা, নূনা আফরোজ ও রাহুল আনন্দকে।

 

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫