ঢাকা, শুক্রবার,২০ সেপ্টেম্বর ২০১৯

অর্থনীতি

আকিজ জুট মিলের সাথে রবিন গ্রুপের চুক্তিস্বাক্ষর

নয়া দিগন্ত অনলাইন

০৮ এপ্রিল ২০১৮,রবিবার, ২১:৩০ | আপডেট: ০৯ এপ্রিল ২০১৮,সোমবার, ০৮:৫৭


প্রিন্ট
আকিজ জুট মিলের সাথে রবিন গ্রুপের চুক্তিস্বাক্ষর

আকিজ জুট মিলের সাথে রবিন গ্রুপের চুক্তিস্বাক্ষর

বাংলাদেশে প্রথমবারের মতো আকিজ জুট মিলস লিমিটেড মালয়েশিয়ার দুটি অপারেটিং সাবসিডিয়ারীর (টার্গেট কোম্পানী) ১০০% শেয়ার ক্রয়ের উদ্দেশ্যে সিঙ্গাপুর ভিত্তিক প্রতিষ্ঠান রবিন গ্রুপের সাথে একটি শেয়ার ক্রয় চুক্তি (সিপিএ) স্বাক্ষর করেছে। জনাব এস. কে বশির উদ্দিন-ব্যবস্থাপনা পরিচালক আকিজ গ্রুপ, মো: শামসুদ্দিন আহমেদ (এফসিএ)-সিএফও এবং রবিন গ্রুপের উর্ধ্বতন কর্মকর্তাগণ সম্প্রতি অনুষ্ঠিত চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

রবিন গ্রুপ মালয়েশিয়া থেকে বিশ্বের ৬০টি দেশে পণ্য রপ্তানী করে থাকে যেখানে আকিজ গ্রুপ এই রপ্তানী চ্যানেল ব্যবহার করে তার রপ্তানী বাজার সম্প্রসারণ, ব্যয়সংকোচন এবং রপ্তানী বাজার সম্প্রসারণের মাধ্যমে জাতীয় লক্ষ্য অর্জনে ভূমিকা রাখবে। আকিজ গ্রুপ ১৯৪০ সালে যাত্রা শুরু করে, বর্তমানে ২০টি অঙ্গ প্রতিষ্ঠান নিয়ে বাংলাদেশে স্থানীয় প্রতিষ্ঠানগুলোর মধ্যে সর্বোচ্চ ভ্যাট প্রদারকারী প্রতিষ্ঠান।

বাংলাদেশের অন্যতম বিনিয়োগ ব্যাংক হিসেবে গ্রীন ডেল্টা ক্যাপিটাল লিমিটেড (জিডিসিএল) উক্ত মাইলফলক চুক্তির নিরপেক্ষ মূল্য নির্ধারক এবং উপদেষ্টা হিসাবে কাজ করেছে। আকিজ গ্রুপ পক্ষে উক্ত চুক্তির একমাত্র লিডএরেঞ্জার হিসেবে জিডিসিএল বাংলাদেশ কেন্দ্রীয় ব্যাংক থেকে বিদেশে ইক্যুইটি বিনিয়োগের আনুমোদন অর্জন করে। এছাড়াও বৈদেশিক মূদ্রা থেকে ঋণ অর্থায়ন এবং সামগ্রিকভাবে চুক্তিটি সম্পাদন করার জন্য উপদেষ্টা হিসেবেও কাজ করছে।

বাংলাদেশ ব্যাংকের দীর্ঘ বিশ্লেষণের পর আকিজ গ্রুপ গত ২৫ অক্টোবর ২০১৭ তারিখে তাদের রপ্তানী প্রতিরক্ষা কোটা (ইআরকিউ) এ্যাকাউন্ট থেকে ২০ মার্কিন ডলারের ইক্যুইটি বিনিয়োগের অনুমোদন পেয়েছে। বাংলাদেশের একটি বৃহৎ সংগঠন হিসেবে আকিজ গ্রুপের জন্য এটি একটি মাইলফলক চুক্তি এবং এই চুক্তি বাংলাদেশের বাহিরে বৈদেশিক বিনিয়োগের সীমাবদ্ধতা দূর করার ক্ষেত্রেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫