ঢাকা, বৃহস্পতিবার,১২ ডিসেম্বর ২০১৯

গবেষণা

মানব মস্তিস্ক প্রখর করে ওজনহীনতা

স্কাইনিউজ

০৫ মে ২০১৮,শনিবার, ২০:১৬ | আপডেট: ০৬ মে ২০১৮,রবিবার, ০৬:৩১


প্রিন্ট
মানব মস্তিস্ক প্রখর করে ওজনহীনতা

মানব মস্তিস্ক প্রখর করে ওজনহীনতা

মাইক্রোগ্রাভিটির মধ্যে সমীকরণ এবং বহুধিক কাজ করার ক্ষমতা বৃদ্ধি পায়। তবে সে সময় কিছু জিনিস করা আবার খুবই কঠিন হয়ে দাঁড়ায়। সম্প্রতি এক গবেষণায় এ তথ্য জানা গেছে। ইউরোপিয়ান স্পেস এজেন্সির বিজ্ঞানীরা গবেষণায় বলা হয়েছে, কেউ যখন ওজনহীনতার অবস্থায় প্রবেশ করে তখন তার ব্রেন নানাভাবে পরিবর্তিত হয়।

তারা বলেন, মস্তিস্ক হচ্ছে মানবদেহের সবচেয়ে জটিল অঙ্গ। এটি ঠিক কিভাবে কাজ করে সে ব্যাপারে আমরা এখন পর্যন্ত পুরোপুরি নিশ্চিত নই। মহাকাশযানে ওজনহীনতার মধ্যে যাত্রীদের অবস্থা কেমন হয় তা জানতে এ গবেষণা চালানো হচ্ছে। গবেষণায় স্বেচ্ছাসেবকরা দেখেন, মাইক্রোগ্রাভিটির পরিবেশ কিভাবে তাদের মস্তিস্কের ভারসাম্য নষ্ট করে দেয়।

ফ্রান্সভিত্তিক নভস্পেস কোম্পানি পরিচালিত এ গবেষণায় দেখা গেছে, যখন স্বেচ্ছাসেবীদের ওজনহীনতার দিকে ঠেলে দেয়া হয়, তখন তারা কিছু বহুবিধ কাজ এবং জটিল সমীকরণ সমাধানের ক্ষেত্রে ভাল করছেন। তবে সাধারণ শারীরিক কার্যক্রম পরিচালনা করা এবং নতুন পরিবেশের সাথে সামঞ্জস্য বিধান অনেকটা কঠিন হয়ে দাঁড়ায়। মোট কথা স্বল্প মেয়াদে মাইক্রোগ্রাভিটির ক্ষেত্রে ব্রেনের কার্যক্ষমতা একটি উল্লেখযোগ্য পর্যায়ের অগ্রগতি নিশ্চিত করে।

জার্মান স্পোর্ট ইউনিভার্সিটি কোলনের স্টিফেন স্নেইডার বলেন, মহাকাশযাত্রীদের ক্ষেত্রে যেহেতু ওজনহীনতার একটি নেতিবাচক প্রভাব রয়েছে, সেক্ষেত্রে গবেষণার এ ফলটি খুবই বিস্ময়কর। গবেষণার এ ফল পরবর্তী সময়ে মহাকাশ অভিযাত্রীদের ক্ষেত্রে প্রয়োগ করা হবে।

 

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫