ঢাকা, মঙ্গলবার,১০ ডিসেম্বর ২০১৯

বিবিধ

কেন আটকে গেল বঙ্গবন্ধু স্যাটেলাইটের উৎক্ষেপণ?

বিবিসি

১১ মে ২০১৮,শুক্রবার, ০৮:৫৩ | আপডেট: ১১ মে ২০১৮,শুক্রবার, ০৯:২২


প্রিন্ট
বঙ্গবন্ধু স্যাটেলাইট যখন মহাকাশে যাবে, তার গ্রাফিক্স চিত্র

বঙ্গবন্ধু স্যাটেলাইট যখন মহাকাশে যাবে, তার গ্রাফিক্স চিত্র

যান্ত্রিক ত্রুটিতে শেষ মুহূর্তে আটকে গেল বাংলাদেশের প্রথম কৃত্রিম উপগ্রহ বঙ্গবন্ধু ১-এর উৎক্ষেপণ। নতুন সময় নির্ধারণ করা হয়েছে আজ মধ্যরাতে।

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে মহাকাশে যাত্রা শুরু করার নির্ধারিত সময়ের মাত্র ৪২ সেকেন্ড আগে সেটি স্থগিত করা হয়। শুক্রবার বাংলাদেশ সময় ভোররাত ৩টা ৪৭ মিনিটে কৃত্রিম উপগ্রহটির যাত্রা শুরুর কথা ছিল।

কেনেডি স্পেস সেন্টারে থাকা তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক বিবিসিকে জানিয়েছেন, সমস্যা এখনো নির্দিষ্ট করে চিহ্নিত করা সম্ভব হয়নি।

"সব প্রস্তুতি সম্পন্ন করে কাউন্ট ডাউন শুরু হয়ে গিয়েছিল। কিন্তু উৎক্ষেপণের ৪২ সেকেন্ড আগে সেটি স্থগিত করে দেয় কম্পিউটার।"

"যেটি হয় যে মোট আট হাজার ধরণের পরীক্ষার-নিরীক্ষা হয়েছে। কোথাও বড় সমস্যা দেখা যায়নি। আশা করছি 'মাইনর' কোন ত্রুটি হবে।"

"স্পেসএক্স আবার সব কিছু পরীক্ষা করবে এবং পুনরায় নির্ভুলভাবে উৎক্ষেপণের ব্যবস্থা করা হবে।"

তিনি জানিয়েছেন, আজ রাতে বাংলাদেশ সময় ২টা ১৪ মিনিটে আবার উৎক্ষেপণ করা হবে বঙ্গবন্ধু ১।

কেনেডি স্পেস সেন্টারে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছেলে ও তার তথ্য প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। ফেসবুকে তার স্ট্যাটাসে তিনি এ নিয়ে লিখেছেন। তিনি লিখেছেন, রকেট উৎক্ষেপণের ক্ষেত্রে কোনো ধরনের ঝুঁকি নেওয়া হয় না, তাই এ রকম হওয়াটা 'খুবই স্বাভাবিক'।



 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫