ঢাকা, বৃহস্পতিবার,১৮ জুলাই ২০১৯

আবিষ্কার

রোবট কোনটি? (ভিডিওসহ)

নয়া দিগন্ত অনলাইন

০২ জানুয়ারি ২০১৬,শনিবার, ১১:২০


প্রিন্ট

এতদিন বিজ্ঞানীরা অনেক রোবট আবিষ্কার করলেও পুরোপুরি মানুষের মত দেখতে রোবট আবিষ্কার করেনি। কিন্তু বিজ্ঞানীরা সম্প্রতি নতুন এক রোবট আবিষ্কার করেছে যা দেখতে অবিকল মানুষের মতো। এই রোবটের পাশে কোনো নারীকে দাঁড় করালে, কিছু সময়ের জন্য ধন্দ্বে পড়ে যাবেন, মানুষ কোনটি আর রোবট কোনটি?

কারণ তরুণী রোবটির মানুষের মতোই শরীর। তার রয়েছে আকর্ষণীয় চুল। রোবটটি আপনার সাথে হাত মেলাবে। সে আপনাকে অভিনন্দন জানাবে, আপনার সাথে হাঁসি মুখে চোখের দিকে তাকিয়ে কথা বলবে। প্রথম দেখাতেই সেটি আপনার নাম মনে রাখবে। এমনকি শেষবার আপনার সাথে রোবটির কি কথা হয়েছিল তা জানিয়ে দিতে পারবে।

নাদিনি

 

সিঙ্গাপুরের নানিইয়াং টেকনোলজিক্যাল ইউনিভার্সিটি (এনটিইউ) বিজ্ঞানীরা নতুন এই রোবট আবিষ্কার করেছেন। রোবটটির নাম রাখা হয়েছে নাদিনি। একে রিমোট কন্ট্রোল দ্বারা নিয়ন্ত্রণ করা যাবে।

গবেষকরা জানিয়েছেন, কোনো সম্মেলনে রোবটটি আপনার প্রতিনিধি হিসেবে কাজ করতে পাড়বে।

নাদিনি রোবট হলেও তার নিজস্ব ব্যক্তিত্ব রয়েছে। রয়েছে মেজাজ এবং আবেগ। আপনার কথাবার্তার ওপর নির্ভর করবে সে খুশি হবে, না বিরক্ত হবে। সফটওয়্যার অ্যাপলের সিরি অথবা মাইক্রোসটের কর্টানার মতো সফটওয়্যার দিয়ে নাদিনিকে পরিচালনা করা যাবে। যুবক অথবা বৃদ্ধ যেকোনো বয়সী লোকের সাথে খুব দ্রুত রোবটটি ভাব জমিয়ে ফেলতেও পারে।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫