ঢাকা, বুধবার,১৮ সেপ্টেম্বর ২০১৯

মধ্যপ্রাচ্য

তুরস্কের জন্য ইসরাইলকে প্রয়োজন : এরদোগান

নয়া দিগন্ত অনলাইন

০৫ জানুয়ারি ২০১৬,মঙ্গলবার, ১৩:৩৯


প্রিন্ট

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেব এরদোগান বলেছেন, তার দেশের জন্য ইসরাইলকে প্রয়োজন। একইসঙ্গে তিনি বলেছেন, আঙ্কারা ও তেল আবিবের মধ্যে অবশ্যই সম্পর্কের উন্নতি ঘটাতে হবে।

এরদোগান তার ভাষায় বলেন, “প্রকৃতপক্ষে তুরস্কের মতোই ইসরাইলও এ অঞ্চলের একটি দেশ এবং আমাদেরকে অবশ্যই এ কথা মানতে হবে যে, আমাদের ইসরাইলকে প্রয়োজন রয়েছে। এটিই এখন এ অঞ্চলের বাস্তবতা।”

“দু পক্ষ আন্তরিকতার সঙ্গে পদক্ষেপ নিলে তুরস্ক ও ইসরাইলের মধ্যকার সম্পর্ক স্বাভাবিক করা সম্ভব।” সৌদি আরব সফর শেষে শনিবার দেশে ফিরে তিনি সাংবাদিকদের সঙ্গে আলাপের সময় এসব কথা বলেছেন।

২০১০ সালে গাজা উপত্যকা অভিমুখী তুর্কি ত্রাণবহরে ইসরাইলের কমান্ডো বাহিনীর হামলায় নয়জন ত্রাণকর্মী নিহত হওয়ার পর তেল আবিবের সঙ্গে আঙ্কারার সম্পর্কের অবনতি ঘটে। তবে, সম্প্রতি তুরস্ক ও ইসরাইল সম্পর্ক স্বাভাবিক করার উদ্যোগ নেয়া হয়েছে। এ জন্য দু পক্ষ সুইজারল্যান্ডে কয়েক দফা বৈঠক করেছে এবং প্রাথমিক একটি সমঝোতাও হয়েছে। ওই সমঝোতা অনুসারে ইসরাইল ত্রাণকর্মী হত্যার জন্য তুরস্ককে ক্ষতিপূরণ দেবে এবং ইসরাইল থেকে গ্যাস পাবে তুরস্ক। এছাড়া হামাসের কোনো সিনিয়র নেতাকে তুরস্কে ঢুকতে দেবে না এরদোগান সরকার।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫