ঢাকা, বুধবার,১৬ অক্টোবর ২০১৯

উপমহাদেশ

পূর্ব ভারতে ভয়াবহ ভূমিকম্পের সতর্কতা জারি

নয়া দিগন্ত অনলাইন

০৬ জানুয়ারি ২০১৬,বুধবার, ০৭:১৯


প্রিন্ট

সদ্য ভূমিকম্পের রেশ কাটিয়ে উঠতে পারেনি পূর্ব ভারত। তার মধ্যে ফের বড়সড় কম্পনের সতর্কবার্তা জারি করেছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়। হিমালয় এলাকায় ৮.২ মাত্রার কম্পন হতে পারে বলে অনুমান করা হচ্ছে।

দু'দিন আগে পূর্ব ভারতীয় রাজ্য মনিপুরে ৬.৭ মাত্রার ভূমিকম্প হয়। ওই এলাকাতেই আরো ভয়াবহ কম্পনের সম্ভাবনার কথা ঘোষণা করা হলো। সম্প্রতি নেপালে ৭.৩, মনিপুরে ৬.৭ ও সিকিমে ৬.৯ মাত্রার ভূমিকম্প হয়েছে। বিপর্যয় মোকাবিলা বিশেষজ্ঞরা জানিয়েছেন, এর ফলে ওই এলাকার প্লেটে ফাঁক হয়েছে। এর ফলে তীব্র মাত্রার কম্পন হতে পারে। উত্তর ভারতের চারপাশে অগ্নিবলয় রয়েছে বলে জানিয়েছেন তারা। নেপাল, ভুটান ও ভারতজুড়ে থাকা একটি প্লেটে হবে এই বিপর্যয়। যার মধ্যে সবথেকে বেশি বিপজ্জনক জায়গায় থাকবে উত্তর-পূর্ব ভারত আর বিহার, উত্তরপ্রদেশ ও দিল্লি দ্বিতীয় বিপজ্জনক স্থানে থাকবে। আর এই বিপর্যয় হতে যত দেরি হবে কম্পনের মাত্রাও হবে ততটাই বেশি।

বিশেষজ্ঞরা পাহাড়ি এলাকায় একটি নির্দিষ্ট বিল্ডিং কোড ব্যবহার করতে নির্দেশ দিয়েছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মতে, ভারতে এই মাত্রার কম্পন হলে ব্যাপক পরিমাণ ক্ষয়ক্ষতি হবে। এর জন্য সবরকম ব্যবস্থা নেয়ার উদ্যোগ নিচ্ছে ভারতের কেন্দ্রীয় সরকার।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫