ঢাকা, মঙ্গলবার,২১ মে ২০১৯

আইন ও বিচার

নিজামীর মৃত্যুদণ্ড বহাল

নিজস্ব প্রতিবেদক

০৬ জানুয়ারি ২০১৬,বুধবার, ১০:০২


প্রিন্ট

জামায়াতে ইসলামীর আমির মাওলানা মতিউর রহমান নিজামীর মৃত্যুদণ্ডাদেশ বহাল রেখেছেন আপিল বিভাগ। প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন আপিল বিভাগের চার সদস্যের বেঞ্চ আজ সকালে এ রায় ঘোষণা করেন। বেঞ্চের অপর সদস্যরা হলেন বিচারপতি নাজমুন আরা সুলতানা, বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন ও বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।

আজ সকাল ৯টা ৩ মিনিটে রায় পড়া শুরু করেন আদালত। ৯টা ১০ মিনিটের মধ্যেই চূড়ান্ত রায় ঘোষণা দেয় আপিল বিভাগ।

নিজামীর বিরুদ্ধে মোট ১৬টি মানবতাবিরোধী অপরাধের অভিযোগ আনা হয়। এর মধ্যে আটটি, অর্থাৎ ১, ২, ৩, ৪, ৬, ৭, ৮ ও ১৬ নম্বর অভিযোগে ট্রাইব্যুনাল তাকে সাজা দেয়। ২, ৪, ৬ ও ১৬ নম্বর অভিযোগে নিজামীকে মৃত্যুদণ্ড দিয়েছিলো আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। এর মধ্যে ৪ নম্বর অভিযোগ থেকে তাকে খালাস দেয় আপিল বিভাগ। বাকি তিনটি অপরাধে মৃত্যুদণ্ডাদেশ বহাল রাখেন।

অন্যদিকে, ১ ও ৩ নম্বর অভিযোগে তাকে যাবজ্জীবন কারাদণ্ডাদেশ দিয়েছিলো ট্রাইব্যুনাল। আপিল বিভাগ এ দুটি অভিযোগ থেকেও তাঁকে খালাস দিয়েছেন। তবে ৭ ও ৮ নম্বর অভিযোগে দেয়া যাবজ্জীবন কারাদণ্ড বহাল রেখেছে আপিল বিভাগ।

একাত্তরে মানবতাবিরোধী অপরাধের মামলায় ২০১৪ সালের ২৯ অক্টোবর নিজামীকে মৃত্যুদণ্ডাদেশ দেয় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। পরে এ রায়ের বিরুদ্ধে আপিল করেন তিনি। এ মামলায় রাষ্ট্রপক্ষ ও আসামিপক্ষের যুক্তি উপস্থাপনের পর গত ৮ ডিসেম্বর আদালত রায়ের জন্য ৬ জানুয়ারি দিন ধার্য করে।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫