Naya Diganta

আরএডিপি এক লাখ ৪২শ’ কোটি টাকা

প্রকল্প সাহায্য কমছে বাড়ছে সরকারি অর্থায়ন

বরাদ্দ বাড়ছে ভৌত পরিকল্পনা, কৃষি, পল্লøী উন্নয়ন, বিজ্ঞান তথ্যপ্রযুক্তিতে কমছে বিদ্যুৎ, পরিবহন, শিক্ষা-ধর্ম, স্বাস্থ্য- পুষ্টি : নতুন বিনিয়োগ প্রকল্প ২৪৯টি

হামিদ সরকার

২৭ ফেব্রুয়ারি ২০১৭,সোমবার, ০০:০০


ভৌত পরিকল্পনা, পানি সরবরহ ও গৃহায়ন, কৃষি, পল্লী উন্নয়ন ও পল্লী প্রতিষ্ঠান, বিজ্ঞান তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতে বরাদ্দ বাড়িয়ে এবং পরিবহন, বিদ্যুৎ, শিক্ষা ও ধর্ম এবং স্বাস্থ্য, পুষ্টি ও পরিবার কল্যাণ খাতে বরাদ্দ কমিয়ে চলতি বছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) আকার ছোট করা হচ্ছে। তবে বাড়ছে নতুন প্রকল্পের সংখ্যা, ২৪৯টি। উন্নয়ন কর্মসূচিতে এ যাবৎকালে সর্বোচ্চ পরিমাণ প্রকল্প সাহায্য কমিয়ে দেয়া হচ্ছে। বাড়ানো হলো সরকারি অর্থায়ন বা জিওবির বরাদ্দ। প্রকল্প সাহায্য খাতে কমছে ৭ হাজার কোটি টাকা আর জিওবিতে বাড়ানো হলো ৫০০ কোটি টাকা। ফলে সার্বিকভাবে কমছে সাড়ে ৬ হাজার কোটি টাকা। আরএডিপির আকার কাটছাঁট করে এখন এক লাখ ৪ হাজার ২০০ কোটি টাকায় দাঁড়িয়েছে। আগামীকাল মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের সভায় (এনইসি) এই আর এডিপি অনুমোদনের জন্য পেশ করা হবে বলে সংশ্লিøষ্ট সূত্রে জানা গেছে।
সংশ্লিষ্ট সূত্র জানায়, দাতাদের অর্থায়ন যতটা আশা করা হয়েছিল সে পরিমাণ প্রাপ্তি না ঘটায় এডিপিতে প্রকল্প সাহায্য খাতের (পিএ) আকার ছোট করা হয়েছে। চলতি ২০১৬-১৭ অর্থবছরের এডিপিতে সংস্থার অর্থায়ন ছাড়া যে আকার ধরা হয়েছিল তাতে জিওবি বা সরকারি অর্থায়ন ছিল ৭০ হাজার ৭০০ কোটি টাকা এবং পিএ ছিল ৪০ হাজার কোটি টাকা। সংশোধিত প্রস্তাবনায় জিওবির আকার হবে ৭১ হাজার ২০০ কোটি টাকা এবং পিএ হচ্ছে ৩৩ হাজার কোটি টাকা।
পরিবহন সেক্টরে বরাদ্দ ২৮ হাজার ৬০২ কোটি ৯৬ লাখ টাকা (২৫.৮৪%) থেকে সংশোধন করে ২৫ হাজার ৩৫৯ কোটি ৬০ লাখ টাকা করা হচ্ছে (২৪.৩৪%), ভৌত পরিকল্পনা, পানি সরবরহ ও গৃহায়ন খাতে বরাদ্দ ১৩ হাজার ৩৯১ কোটি ৬৩ লাখ টাকা (১২.১০%) থেকে বাড়িয়ে ১৩ হাজার ৯৭৭ কোটি ৪৬ লাখ টাকা (১৩.১৪%), শিক্ষা ও ধর্ম খাতে বরাদ্দ ১৪ হাজার ৪৫৭ কোটি ৩৯ লাখ টাকা (১৩.০৬%) থেকে কমে ১২ হাজার ৭১২ কোটি ৯৭ লাখ টাকা (১২.২০%), বিদ্যুৎ খাতে বরাদ্দ ১৩ হাজার ৬৪ কোটি ৫৩ লাখ টাকা (১১.৮০%) থেকে কমিয়ে ১২ হাজার ৩৪৭ কোটি ৫৭ লাখ টাকা (১১.৮৫%), গ্রামীণ উন্নয়নে পল্লী উন্নয়ন ও পল্লী প্রতিষ্ঠান খাতে বরাদ্দ ৯ হাজার ১০৭ কোটি ৭৭ লাখ টাকা (৮.২৩%) থেকে বাড়িয়ে ৯ হাজার ৯৪৯ কোটি ৭৭ লাখ টাকা (৯.৫৫%), বিজ্ঞান তথ্য ও প্রযুক্তি খাতে বরাদ্দ ৩ হাজার ৩৯৩ কোটি ৯১ লাখ টাকা (৩.০৭%) থেকে বাড়িয়ে ৫ হাজার ৪৭২ কোটি ৪ লাখ টাকা (৫.২৫%), কৃষি খাতে বরাদ্দ ৫ হাজার ৪১ কোটি ১ লাখ টাকা (৪.৫৫%) থেকে বাড়িয়ে ৫ হাজার ১৮০ কোটি ৬০ লাখ টাকা (৪.৯৭%) এবং স্বাস্থ্য, পুষ্টি, জনসংখ্যা ও পরিবার কল্যাণ খাতের বরাদ্দ ৬ হাজার ৯৭৯ কোটি ২৩ লাখ টাকা (৬.৩০%) থেকে কমিয়ে ৪ হাজার ৯৫৫ কোটি ৩৩ লাখ টাকা (৪.৭৬%) প্রস্তাব করা হয়েছে।
এ দিকে মূল এডিপিতে প্রকল্পের সংখ্যা ছিল এক হাজার ৩৬৫টি। এটা বৃদ্ধি পেয়ে এক হাজার ৫৭৭টিতে দাঁড়াতে পারে। অননুমোদিত প্রকল্পের সংখ্যা থাকছে ৯১০টিতে। তবে সরকারি বেসরকারি অংশীদারিত্বে (পিপিপি) নেয়া ৩২টি প্রকল্প থেকে কাটছাঁট করে ১৯টিতে নামিয়ে আনা হয়েছে। গত ২০১৫-১৬ অর্থবছরে আরএডিপি ৬ হাজার কোটি টাকা কমিয়ে আনা হয়েছিল। মূল এডিপি ছিল ৯৭ হাজার কোটি টাকা এবং সংশোধন করে তা ৯১ হাজার কোটি টাকায় নামিয়ে আনা হয়। ওই বছর পিএ খাতের অর্থায়ন ৪ হাজার ৮৪০ কোটি টাকা কমিয়ে দেয়া হয়।

Logo

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,    
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫