Naya Diganta

ইফতার আয়োজন : রান্না বান্না

রেসিপি দিয়েছেন : শের আফরোজ, প্রধান নির্বাহী, শৌখিন কারুশিল্প, ছবি : নাসিম শিকদার

১৫ মে ২০১৮,মঙ্গলবার, ০০:০০


ছোলার সালাদ
উপকরণ : ছোলা সিদ্ধ ১ কাপ, আলু সিদ্ধ ১ কাপ, শসা কিউব কাটা ১ কাপ, গাজর কিউব কাটা আধা কাপ, টমেটো কিউব কাটা আধা কাপ, লেবুর রস ১ চা চামচ, চাট মসলা ১ চা চামচ, বিট লবণ আধা চা চামচ, লবণ স্বাদমতো, পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ, কাঁচামরিচ কুচি ২ টেবিল চামচ, ধনে/পুদিনা পাতা কুচি ২ টেবিল চামচ, সরিষা তেল ১ চা চামচ।
প্রণালী: ছোলা ৭-৮ ঘণ্টা ভিজিয়ে রেখে সিদ্ধ করে নিতে হবে। সিদ্ধ হলে আবার পরিষ্কার করে ধুয়ে নিতে হবে। আলু সিদ্ধ করে খোসা ফেলে চার কোনা করে কেটে নিন। পরে একটি বাটিতে সব উপকরণ এক সাথে মেখে লেবুর রস ও সরিষার তেল ছড়িয়ে পরিবেশন করুন। তৈরি হয়ে গেল মজাদার ছোলার সালাদ।

চিকেন রোল
উপকরণ : চিকেন চারকোনা করে কাটা ১ কাপ, আদা ও রসুন বাটা ১ চা চামচ, লেবুর রস ১ চা চামচ, লবণ/চিনি স্বাদমতো, গরম মসলা ১ চা চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, ওয়েস্টার সস ১ টেবিল চামচ।
প্রণালী : সব উপকরণ একসাথে মেখে ম্যারিনেট করুন প্রায় ১ ঘণ্টা, পরে কাঠিতে গেঁথে নিন।
ব্যাটার : ময়দা/বেসন ১ কাপ, কর্নফ্লাওয়ার ২ টেবিল চামচ, আদা ও রসুন বাটা ১ চা চামচ, ডিম ১টা, বেকিং পাউডার আধা চা চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, গরম মসলা গুঁড়া ১ চা চামচ, গরম তেল ১ টেবিল চামচ।
প্রণালী : সব উপকরণ একসাথে মেখে ব্যাটার তৈরি করুন। পেস্ট হলে তার সাথে গরম তেল দিয়ে আবার ভালো করে মাখিয়ে নিন, এবার চিকেন স্টিক বাটারে ডুবিয়ে ডুবা তেলে বাদামি করে ভাজুন।

সবজি পাকোড়া
উপকরণ : পেঁপে, গাজর, বরবটি ১ কাপ করে, আদা ও রসুন বাটা ২ চা চামচ
বেকিং পাউডার ১ চা চামচ, মরিচ, ধনে, জিরা ১ চা চামচ করে, গরম মসলা গুঁড়া ১ চা চামচ, সয়াসস ১ টেবিল চামচ, লবণ, চিনি স্বাদমতো, ডিম ২টা, ময়দা ১ কাপ
কর্নফ্লাওয়ার ২ টেবিল চামচ, পেঁয়াজ কুচি ১ টেবিল চামচ, ধনেপাতা কুচি ২ টেবিল চামচ, সয়াবিন তেল ভাজার জন্য।
প্রণালী : সব সবজি ও মসলা একসাথে মেখে নিন। পরে ময়দা, কর্নফ্লাওয়ার, বেকিং পাউডার ও ডিম দিয়ে আবার আলতোভাবে মাখুন। পরে ডুবো তেলে বাদামি করে ভাজুন, তৈরি হয়ে গেল মজাদার সবজি পাকোড়া।

 

Logo

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,    
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫