Naya Diganta

ভারতীয় দূতাবাস রক্ষায় ঝাঁপিয়ে পড়লেন স্বয়ং আফগান গভর্নর

নয়া দিগন্ত অনলাইন

০৫ জানুয়ারি ২০১৬,মঙ্গলবার, ১৮:২৬


ফেসবুকে ভাইরাল হওয়া আতা মুহাম্মদ নূরের ছবি

ফেসবুকে ভাইরাল হওয়া আতা মুহাম্মদ নূরের ছবি

বন্ধুত্বের পরম উজ্জ্বল উদাহরণ। ভারতীয় কনস্যুলেট রক্ষা করতে সশস্ত্র জঙ্গিদের বিরুদ্ধে বন্দুক নিয়ে ঝাঁপিয়ে পড়লেন আফগান গভর্নর আতা মুহাম্মদ নূর। 

রোববার রাতে আফগানিস্তানের মাজার-ই-শরিফে ভারতীয় কনস্যুলেট আক্রমণ করে সশস্ত্র জঙ্গির দল। পিছনের গেট ব্যবহার করে দূতাবাস চত্বরে ঢোকার চেষ্টা করে সন্ত্রাসবাদীরা। তাদের বাধা দেন নিরাপত্তা বাহিনীর জওয়ানরা। প্রতিবেশী দেশের চরম বিপদের সময় চুপ করে বসে থাকতে পারেননি বাল্খ প্রদেশের গভর্নর আতা মহম্মদ নুর। নিজের অ্যাসল্ট রাইফেল বের করে রাতের অন্ধকারে ঘটনাস্থলে পৌঁছে যান তিনি। জওয়ানদের সঙ্গে আলোচনা করে জঙ্গি মোকাবিলায় নেতৃত্ব দেন আফগানিস্তানের এই প্রদেশীয় শাসক।

নূরের কীর্তি চাপা মিডিয়ার নজর এড়িয়ে যায়নি। সোমবার থেকে সোশ্যাল মিডিয়ার পাতায় ভাইরাল হয়ে গিয়েছে তার বিপদের মুখে ঝাঁপিয়ে পড়ার ছবি। দেখা গিয়েছে, শত্রু দমনে রাইফেল তাক করে রীতিমতোনিশানা খুঁজছেন নূর। 

আফগানিস্তানে ভারতীয় রাষ্ট্রদূত অমর সিনহা টুইটারে জানিয়েছেন, 'মাজার-এ স্পেশ্যাল ফোর্স সাফাই অভিযানে ব্যস্ত। জোরদার লড়াই চলেছে। গভর্নর আতা নিজে অভিযানে নেতৃত্ব দিচ্ছেন। কনস্যুলেটের সকলেই নিরাপদে আছেন।'

রাষ্ট্রদূতের মন্তব্য রিটুইট করে এক সাংবাদিক পাল্টা মন্তব্য করেছেন, 'বিপদের সময়ের বন্ধু... চিনে রাখুন মাজার-ই-শরিফে ভারতীয় কনস্যুলেট বাঁচাতে অস্ত্র হাতে তুলে নেওয়া আফগান গভর্নরকে।'

উল্লেখ্য, আফগানিস্তানে সোভিয়েত আগ্রাসনের সময় লড়াইয়ের ময়দানে সক্রিয় ছিলেন প্রাক্তন মুজাহিদিন আতা মুহাম্মদ নূর। অত্যাধুনিক যুদ্ধবিদ্যায় তিনি প্রশিক্ষণ নিয়েছেন। আহমেদ শাহ মাসুদের তালিবান-বিরোধী নর্দার্ন অ্যালায়েন্স বাহিনীতে তিনি কম্যান্ডার পদে অধিষ্ঠিত ছিলেন।

 

সূত্র : এইসময়

Logo

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,    
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫