ঢাকা, বৃহস্পতিবার,২৮ মে ২০২০

নারী

বাঙালি তিন কন্যার বড় জয়

মাকসুদা রহমান

১১ জুন ২০১৭,রবিবার, ১৪:৪৪


প্রিন্ট

যুক্তরাজ্যে এবারের সাধারণ নির্বাচনে বাংলাদেশের তিন কন্যা আবারো জয়ী হয়েছেন। তারা হলেন- টিউলিপ রেজওয়ানা সিদ্দিক, রুশনারা আলী ও রূপা হক। লন্ডন থেকে নির্বাচিত এ তিন এমপি লেবার পার্টির রাজনীতিক। তিনজনই গত বারের চেয়ে বেশি ভোট পেয়েছেন। গত বৃহস্পতিবারের নির্বাচনে বাংলাদেশী বংশোদ্ভূত মোট ১৪ জন প্রার্থী ছিলেন। তাদের মধ্যে নির্বাচিত হয়েছেন কেবল তিন কন্যাই। উত্তর-পশ্চিম লন্ডনে হ্যামস্টেড অ্যান্ড কিলবার্ন আসনে টিউলিপ রেজওয়ানা সিদ্দিক নির্বাচিত হলেন দ্বিতীয় মেয়াদে। তার প্রাপ্ত ভোট ৩৪ হাজার ৪৬৪। নিকটতম প্রতিদ্বন্দ্বী কনজারভেটিভ পার্টির প্রার্থী ক্লেয়ার লুইস লিল্যান্ড পেয়েছেন ১৮ হাজার ৯০৪ ভোট। তার জয়ের ব্যবধান ১৫ হাজার ৫৬০ ভোট। টিউলিপ শফিক সিদ্দিকী শেখ রেহানার মেয়ে।
টানা তৃতীয়বারের মতো পূর্ব লন্ডনের বেথনাল গ্রিন অ্যান্ড বো আসনে নির্বাচিত হলেন রুশনারা আলী। ভোট পেয়েছেন ৪২ হাজার ৯৬৯। নিকটতম প্রতিদ্বন্দ্বী কনজারভেটিভ পার্টির চার্লট চিরিকোব চেয়ে ৩৫ হাজার ৫৯৩টি ভোট বেশি পেয়েছেন তিনি। গত নির্বাচনের রুশনারা আলী ২৪ হাজার ভোট বেশি পেয়েছিলেন।
লন্ডনের ইলিং সেন্ট্রল অ্যান্ড অ্যাকটন আসনে রূপা হকও এবার দ্বিতীয় মেয়াদে নির্বাচিত হয়েছেন। এ আসনে ২০১৫ সালের নির্বাচনে মাত্র ২৭৪ ভোটে বিজয়ী হয়েছিলেন। এবার ১৩ হাজার ৮০৭ ভোটের ব্যবধানে বিজয়ী হয়েছেন। তার মোট প্রাপ্ত ভোট ৩৩ হাজার ৩৭। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী কনজারভেটিভ পার্টির প্রার্থী জয় মোরিসি পেয়েছে ১৯ হাজার ২৩০ ভোট। গত বছর অনুষ্ঠিত গণভোটে বাঙালি এই তিন কন্যার অবস্থান বেক্সিটের বিপক্ষে ছিল। আবার এই তিন আসনে ৭০ শতাংশ ভোট বিক্সিটের বিপক্ষে পড়ে। তাই এবার তাদের ভোট বাড়ার কারণ এটাই বলে মনে করা হচ্ছে।

 

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫