নির্যাতিত রোহিঙ্গাদের ছবি নিয়ে একক চিত্র প্রদর্শনী ‘ইন লিম্বো’

মিয়ানমার সেনাবাহিনীর হত্যা, অগ্নিসংযোগ ও ধর্ষণের হাত থেকে রক্ষা পেতে চলতি বছরের আগস্টের শেষ সপ্তাহে বাংলাদেশে আশ্রয় নিয়েছে ছয় লাখেরও বেশি উদ্বাস্তু রোহিঙ্গা। চোখের সামনে সবচেয়ে কাছের মানুষের মৃত্যু, পেছনে জ্বলন্ত ঘরবাড়ি, কোলের শিশু নিয়ে উত্তাল সাগর পাড়ি দিয়ে বাঁচার প্রাণান্ত চেষ্টা। রোহিঙ্গা ক্যাম্পগুলোতে অনাহারক্লিষ্ট শিশু, আহত মানুষদের আহাজারি। বিশ্ববাসীর কাছে মিয়ানমার সেনাবাহিনীর নির্যাতনের ভয়াবহতা তুলে ধরতে
মিডিয়ায় প্রকাশিত অসংখ্য ছবির বাইরেও ফটোগ্রাফারারদের কাছে রয়েছে রোহিঙ্গা জনগোষ্ঠীর মানবেতর জীবনের আরো অনেক ছবি। ফটোগ্রাফার সুমন পালের তোলা নির্যাতিত রোহিঙ্গাদের ছবি নিয়ে শুরু হয়েছে তার একক চিত্র প্রদর্শনী ‘ইন লিম্বো’।
৯ ডিসেম্বর সন্ধ্যায় প্রদর্শনীর উদ্বোধন অনুষ্ঠানে সুমন পাল বলেন, মর্মস্পর্শী ছবি তোলা সবসময় কষ্টকর। কিন্তু ছবি একটি ভাষা। এই ভাষা মানুষের কাছে তুলে ধরার জন্য চোখের সামনে মৃত্যুর বীভৎসতা দেখেও কষ্ট চেপে ছবি তুলতে হয়েছে। প্রদর্শনীতে ২৫টি ছবি রয়েছে। প্রদর্শনীটি প্রতিদিন সকাল ৯টা ৩০মিনিট থেকে রাত ৮টা পর্যন্ত দর্শনার্থীদের জন্য উন্মুক্ত। রাজধানীর ধানমন্ডি ২৭ নম্বরে ইএমকে সেন্টারে প্রদর্শনী চলছে। প্রদর্শনী শেষ হবে ২১ ডিসেম্বর।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.