ঢাকা, সোমবার,২৫ মে ২০২০

সংসদ

প্রতিদিন ৩৫০টি যাত্রীবাহী ট্রেন চলছে : রেলপথ মন্ত্রী

নয়া দিগন্ত অনলাইন

১৫ ফেব্রুয়ারি ২০১৮,বৃহস্পতিবার, ২০:০৯


প্রিন্ট
মো. মুজিবুল হক (ফাইল ফটো)

মো. মুজিবুল হক (ফাইল ফটো)

রেলপথ মন্ত্রী মো. মুজিবুল হক বলেছেন, দেশে প্রতিদিন ৩৫০টি যাত্রীবাহী ট্রেন বিভিন্ন রুটে চলাচল করছে।

তিনি আজ সংসদে সরকারি দলের সদস্য সাধন চন্দ্র মজুমদারের এক প্রশ্নের জবাবে একথা বলেন।

মন্ত্রী বলেন, এসব ট্রেনের মধ্যে ৮৮টি আন্তঃনগর, ১২৬টি লোকাল, ১৩২টি মেইল এক্সপ্রেস ও ডেম্যু ট্রেন এবং চারটি আন্তঃদেশীয় ট্রেন রয়েছে।

রেলমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সরকার ২৭০টি কোচ এবং ইঞ্জিন আমদানির মাধ্যমে ইতোমধ্যে ১১৬টি নতুন ট্রেন চালু করেছে।

তিনি বলেন, এছাড়া আরো ৭শ’টি কোচ এবং ইঞ্জিন আমদানির প্রকল্প চলমান রয়েছে। ভবিষ্যতে নতুন কোচ, লোকোমোটিভ এবং শূন্য পদে জনবল নিয়োগ সম্পন্ন করে আরো নতুন ট্রেন পরিচালনার উদ্যোগ গ্রহণ করা হবে।

মন্ত্রী বলেন, নতুন রেলপথ নির্মাণের মাধ্যমে নতুন নতুন অঞ্চলকে রেল নেটওয়ার্কের আওতায় আনা সম্ভব হচ্ছে। ডুয়েল গেজ লাইন নির্মাণ করার মাধ্যমে যাত্রা সময়ে কমিয়ে যাত্রীদেরকে স্বল্প সময়ে গন্তব্যে পৌঁছানো সম্ভব হচ্ছে।

মুজিবুল হক বলেন, ই-টিকেটিং প্রবর্তনের মাধ্যমে জনগণ যেকোনো অবস্থান থেকে ব্যাংক ক্রেডিট বা ডেবিট কার্ড বা মোবাইল ফোন ব্যবহার করে ট্রেনের টিকেট ক্রয় এবং একজন যাত্রী দেশের যে কোন স্টেশন থেকে যে কোন রুটের টিকেট ক্রয় করতে পারে।

তিনি বলেন, ট্রেন ট্র্যাকিং সিস্টেম চালু করা হয়েছে। এর ফলে যাত্রীগণ যেকোনো স্থান থেকে ১৬৩১৮ নম্বরে এসএমএস করে কাঙ্খিত ট্রেনে প্রকৃত অবস্থান জানতে পারে।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫