ঢাকা, সোমবার,২৫ মে ২০২০

সংসদ

প্রতিরক্ষা বাহিনী প্রধানদের (নিয়োগ, বেতন, ভাতা, সুবিধাদি) বিল-২০১৮ পাস

বাসস

১৯ ফেব্রুয়ারি ২০১৮,সোমবার, ১৮:০০


প্রিন্ট

প্রতিরক্ষা বাহিনীসমূহের প্রধানদের নিয়োগ এবং বেতন-ভাতাদি সম্পর্কিত বিষয়ে একটি স্বয়ংসম্পূর্ণ আইনের আওতায় আনার লক্ষ্যে আজ সংসদে প্রতিরক্ষা বাহিনীসমূহের প্রধানদের (নিয়োগ, বেতন, ভাতা এবং অন্যান্য সুবিধা) বিল, ২০১৮ সংশোধিত আকারে পাস করা হয়েছে।
সংসদ কার্যে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক বিলটি পাসের প্রস্তাব করেন।
বিলে বাহিনী প্রধানের বেতন ৮৬ হাজার টাকা করার প্রস্তাব করা হয়েছে। এছাড়া নিয়মানুযায়ী অন্যান্য ভাতা প্রদানের বিধান করা হয়েছে।
বিলে বেতন-ভাতার বাইরে বাহিনী প্রধানদের বিশেষ আবাসিক ও তদসংশ্লিষ্ট অন্যান্য বিষয়াদি, সার্বক্ষণিক সরকারি গাড়ি, সামরিক হাসপাতালে বিনা খরচে নিজ ও পরিবারের চিকিৎসা, রেশন, ভবিষ্য তহবিল, প্রাধিকারপ্রাপ্ত সহায়ক জনবল এবং প্রচলিত অন্য কোন সুবিধাসহ অন্যান্য সুবিধা প্রদানে বিধান করা হয়েছে।
বিলে বাহিনী প্রধানদের অবসর, স্বেচ্ছা অবসর, অবসরভাতা, পুনঃনিয়োগসহ সংশ্লিষ্ট বিষয়ে সুনির্দিষ্ট বিধান করা হয়েছে।
বিলে প্রতিরক্ষা বাহিনীসমূহের প্রধান পদে (নিয়োগ দান ও মেয়াদ) আদেশ-২০১৬ রহিত করার বিধান করা হয়েছে।
জাতীয় পার্টির বেগম রওশন আরা মান্নান, সেলিম উদ্দিন, ফখরুল ইমাম ও বেগম নূর-ই-হাসনা লিলি চৌধুরী বিলের ওপর জনমত যাচাই, বাছাই কমিটিতে প্রেরণ ও সংশোধনী প্রস্তাব আনলে একটি সংশোধনী গ্রহণ করা হয়। বাকি প্রস্তাবগুলো কন্ঠ ভোটে নাকচ হয়ে যায়।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫