ঢাকা, মঙ্গলবার,০২ জুন ২০২০

সাতরঙ

ভর্তা হবে মাছে রান্না-বান্না

রেসিপি দিয়েছেন : রিমা জুলফিকার

২০ ফেব্রুয়ারি ২০১৮,মঙ্গলবার, ০০:০০


প্রিন্ট

রুই মাছের ভর্তা

উপকরণ : রুই মাছ ৫-৬ টুকরো, জিরা বাটা আধা চা চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, পেঁয়াজ কুচি সিকি কাপ, রসুন কুচি ১ টেবিল চামচ, আদা কুচি ১ টেবিল চামচ, কাঁচামরিচ কুচি ১ টেবিল চামচ, নারকেল দুধ ২ টেবিল চামচ, লবণ পরিমাণমতো, তেল সিকি কাপ।
প্রণালী : মাছ ধুয়ে পরিষ্কার করে নিন। সিদ্ধ করে কাঁটা বেছে রাখুন। কড়াইয়ে তেল গরম করে তাতে পেঁয়াজ, আদা, রসুন ও জিরা বাটা দিয়ে ভাজুন। কিছুক্ষণ ভেজে কাঁচামরিচ ও শুকনা মরিচ ভাজা গুঁড়া করে দিন। লবণ, মাছ ও অল্প পানি দিয়ে কষান।
মাছ ভাজা ভাজা হলে নারকেল দুধ দিয়ে নেড়ে দমে রাখুন। সব মসলা ও মাছ মিশে যাবে। সাজিয়ে পরিবেশন করুন।

টাকি মাছের দমে ভর্তা

উপকরণ : টাকি মাছ ৩-৪টি, পেঁয়াজ কুচি আধা কাপ, হলুদ, মরিচ, জিরা ও ধনে গুঁড়া সিকি চা চামচ করে, শুকনো মরিচ ৩-৪টি, আদা ও রসুন বাটা ১ টেবিল চামচ, সরিষার তেল ৩ টেবিল চামচ, লবণ স্বাদ অনুসারে।
প্রণালী : টাকি মাছ কেটে ধুয়ে পরিষ্কার করে নিন। অল্প লবণ ও পানি দিয়ে মাছ সেদ্ধ করে নিন। সেদ্ধ মাছের কাঁটা বেছে রাখুন। গরম তেলে শুকনো মরিচ ভেজে তুলে রাখুন। একই তেলে পেঁয়াজ, আদাসহ সব মসলা কষান। এবার মাছ দিয়ে কিছুক্ষণ দমে রাখুন। শুকনো মরিচ গুঁড়া ও ধনেপাতা কুচি দিয়ে আরো কিছুক্ষণ দমে রেখে নামিয়ে নিন।

চিংড়ি মাছের ভর্তা

উপকরণ : চিংড়ি মাছ ২৫০ গ্রাম, পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ, রসুন কুচি ১ টেবিল চামচ, শুকনো মরিচ ৫-৬টা, তেল ২ টেবিল চামচ, লবণ স্বাদ অনুসারে।
প্রণালী : চিংড়ি মাছ মাথা ও খোসা ফেলে ভালো করে পরিষ্কার করে নিন। কড়াইয়ে তেল গরম করে প্রথমে মরিচগুলো দিয়ে ভাজুন। এরপর পেঁয়াজ ও রসুন কুচি দিয়ে ভাজুন। ৫ মিনিট ভেজে চিংড়ি ও লবণ দিয়ে লাল হওয়া পর্যন্ত ভাজুন। এবার শিলে ভালো করে বেটে নিন।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫