ঢাকা, মঙ্গলবার,০৭ এপ্রিল ২০২০

তুরস্ক

আফরিনের ৭০ ভাগই তুরস্কের নিয়ন্ত্রণে

আনাদোলু এজেন্সি

১৬ মার্চ ২০১৮,শুক্রবার, ১৬:৩৯


প্রিন্ট
আফরিনের ৭০ ভাগই তুরস্কের নিয়ন্ত্রণে

আফরিনের ৭০ ভাগই তুরস্কের নিয়ন্ত্রণে

সিরিয়ার আফরিন অঞ্চলের ৭০ ভাগ নিয়ন্ত্রণে নিয়েছে বলে দাবি করেছে তুরস্ক। ভৌগলিকভাবে আফরিনের ৭০ শতাংশের নিয়ন্ত্রণ নিয়েছে এবং কিছুদিনের মধ্যেই আফরিন পুরোপুরি তুরস্কের নিয়ন্ত্রণে চলে আসবে বলে জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্টের মুখপাত্র।

গত ২০ জানুয়ারি আফরিনে ‘অপারেশন অলিভ ব্রাঞ্চ নামে’ কুর্দি বিরোধী অভিযান শুরু করে।  সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটসের মতে, যুদ্ধের কারণে পালানোর পরও আফরিনে এখনও ১০ লাখের বেশি মানুষ বাস করছেন। 

 

আফরিনে তুরস্কের বিশেষ বাহিনী মোতায়েন

সিরিয়ার আফরিনে তুরস্কের 'অপারেশন অলিভব্রাঞ্চ'র দ্বিতীয় অধ্যায় শুরু হয়েছে। অভিযানে সিরিয়ার অটমানলি, মাসকানলি এবং মামালি গ্রাম মুক্ত করেছে তুর্কি বাহিনী। শুক্রবার ওয়াইপিজি বিদ্রোহীরা রাজু সেন্টারে আশ্রয় নেয়। এরপরই রাজু সেন্টারে এ অভিযান শুরু করে তুর্কি সেনাবাহিনী।

ওয়াইপিজি এর বিরুদ্ধে গত জানুয়ারি থেকে আফরিনে সামরিক অভিযান শুরু করে তুরস্ক। তুর্কি বাহিনী ওয়াইপিজি থেকে বেশকিছু এলাকা মুক্ত করেছে। আফরিনের উত্তর-পশ্চিম এলাকা ইলদিব প্রদেশ থেকে আলেপ্পো শহরের আজাজ এলাকার মধ্যে নিরাপদ যোগাযোগব্যবস্থা নিশ্চিত করেছে। এই এলাকা দিয়েই তুর্কির সঙ্গে সড়কপথে যোগাযোগ রক্ষা করছে সিরিয়া।

তুর্কি বাহিনী কর্তৃক গঠিত বিশেষ বাহিনীকে সেখানে মোতায়েন করা হয়েছে। খুব অল্প সময়ের মধ্যে ওই এলাকাও ওয়াইপিজি থেকে মুক্ত করা হবে বলে তুর্কি সেনারা ঘোষণা দিয়েছে।

সূত্র : ডেইলি সাবাহ

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫