ঢাকা, রবিবার,৩১ মে ২০২০

প্রশাসন

হজযাত্রী পরিবহনে থার্ড কেরিয়ার এ বছরই!

খালিদ সাইফুল্লাহ

২১ মার্চ ২০১৮,বুধবার, ১৩:৪৭


প্রিন্ট
হজযাত্রী

হজযাত্রী

হজযাত্রায় থার্ড কেরিয়ার চালুর পক্ষে রায় দিয়েছেন সুপ্রিম কোর্ট। হাইকোর্টের দেয়া রায়ের বিরুদ্ধে ধর্ম মন্ত্রণালয়ের করা আবেদন খারিজ করে দেয়ায় থার্ড কেরিয়ার চালাতে আর কোনো বাধা নেই। হজের প্রক্রিয়ার শুরুতে এটি অনেক বড় সুখবর বলে মনে করছে বেসরকারি হজ এজেন্সি মালিকদের সংগঠন হাব। তারা এ বছরই থার্ড কেরিয়ার চালুর দাবি জানিয়েছেন। একইভাবে থার্ড কেরিয়ার চালু করতে দ্রুত ব্যবস্থা নেয়ার আহ্বান জানিয়েছে হজযাত্রী ও হাজীকল্যাণ পরিষদ। তারা জানিয়েছে, এ ব্যাপারে আমরা ধর্ম মন্ত্রণালয়ের সচিবকে লিগ্যাল নোটিশ দেবো। তিনি যদি থার্ড কেরিয়ার চালুর ব্যাপারে পদক্ষেপ নেন তাহলে হজযাত্রীদের অনেক উপকার হবে। আর যদি তিনি এ ব্যাপারে কোনো উদ্যোগ না নেন তাহলে আমরা আদালত অবমাননার মামলা করব।

বাংলাদেশ থেকে হজযাত্রী পরিবহনে বর্তমানে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ও সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইন্স ব্যবহার করে সরকার। এ কারণে এ দুইটি এয়ারলাইন্সেই হজে যেতে বাধ্য হন হজযাত্রীরা। আর এ সুযোগে হজযাত্রীদের কাছ থেকে এয়ারলাইন্স দুইটি আড়াই থেকে তিনগুণ পর্যন্ত বেশি ভাড়া আদায় করছে বলে বেসরকারি হজ এজেন্সি মালিকদের অভিযোগ। এ কারণে তারা বারবার সরকারের কাছে থার্ড কেরিয়ার চালুর দাবি জানিয়ে আসছেন।

২০১৩ সালের ২৪ এপ্রিল রেজাউল ইসলাম নামে এক হজযাত্রী থার্ড কেরিয়ার চালুর দাবি জানিয়ে হাইকোর্টে মামলা করেন। এর পরিপ্রেক্ষিতে হাইকোর্ট ২০১৪ সালের ২০ ফেব্রুয়ারি এক রায়ে থার্ড কেরিয়ার চালুর পক্ষে মত দেন। কিন্তু ধর্ম মন্ত্রণালয় এর বিরদ্ধে সুপ্রিম কোর্টে আপিল করেন। এ আপিলের পরিপ্রেক্ষিতে তখন থার্ড কেরিয়ার চালুর বিষয়টি স্থগিত করেন আদালত। পরে গত বছরের ৮ ডিসেম্বর আদালতে শুনানি অনুষ্ঠিত হয়। সর্বশেষ গত ১৪ ফেব্রুয়ারি সুপ্রিম কোর্ট একটি রায় দেন। এ রায়ে ধর্ম মন্ত্রণালয়ের আপিল খারিজ করে দেয়া হয়। এতে হজযাত্রায় থার্ড কেরিয়ার চালুতে আর কোনো বাধা রইল না।


২০১৮ সালের হজনীতিমালর তৃতীয় অধ্যয়ের ১০.১.১ অনুচ্ছেদ থেকে জানা যায়, ‘হজযাত্রী পরিবহনের প্রয়োজনে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় ধর্মবিষয়ক মন্ত্রণালয় ও সংশ্লিষ্টদের সাথে আলোচনা করে বিমান বাংলাদেশ এয়ার লাইন্স ও সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইন্স ছাড়াও ঢাকা/চট্টগ্রাম/সিলেট-জেদ্দা/মদিনা পথে সরাসরি হজযাত্রী পরিবহনে ইচ্ছুক মধ্যপ্রাচ্যভিত্তিক সুনামের অধিকারী প্রতিষ্ঠিত অন্যান্য এয়ারলাইন্সে হজযাত্রী পরিবহনের ব্যবস্থা করতে পারবে’।

গত ৫ মার্চ এক সংবাদ সম্মেলনে বেসরকারি হজ এজেন্সি মালিকদের সংগঠন হাবের মহাসচিব শাহাদাত হোসাইন তসলিম সরকারকে থার্ড কেরিয়ার চালুর দাবি জানান। তিনি বলেন, জেদ্দাগামী অন্যান্য এয়ারলাইন্সেও হজযাত্রী পরিবহনের সুযোগ দিতে হবে। তাহলে হজযাত্রায় পরিবহন খরচ কমে যাবে বলেও জানান তিনি। গতকাল নয়া দিগন্তকে হাব মহাসচিব বলেন, আমরা থার্ড কেরিয়ার চালুর জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছি। সরকার এ বছরই যেন থার্ড কেরিয়ার চালু করে আমরা সে দাবি জানাচ্ছি।

হজযাত্রী ও হাজীকল্যাণ পরিষদের সভাপতি অ্যাডভোকেট আব্দুল্লাহ আল নাসের গতকাল নয়া দিগন্তকে বলেন, সুপ্রিম কোর্ট ধর্ম মন্ত্রণালয়ে আবেদন খারিজ করে দেয়ায় থার্ড কেরিয়ার চালু করতে আর বাধা নেই। তা ছাড়া হজ নীতিমালাতেও থার্ড কেরিয়ার চালুর কথা বলা হয়েছে। তিনি বলেন, হজযাত্রী ও হাজীকল্যাণ পরিষদের পক্ষ থেকে সাধারণ সম্পাদক আলহাজ আব্দুল বাতেন দু’তিন দিনের মধ্যে ধর্ম মন্ত্রণালয়ের সচিবকে লিগ্যাল নোটিশ দেবেন। এতে আমরা সচিবকে আসন্ন হজে থার্ড কেরিয়ার চালুর বিষয়ে পদক্ষেপ নেয়ার দাবি জানাব। তিনি যদি এ ব্যাপারে কোনো ব্যবস্থা না নেন তাহলে আমরা আদালত অবমাননার মামলা করব।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫