ঢাকা, মঙ্গলবার,৩১ মার্চ ২০২০

তুরস্ক

আফরিন প্রকৃত মালিকদের কাছে হস্তান্তর করা হবে : তুরস্ক

নয়া দিগন্ত অনলাইন

২১ মার্চ ২০১৮,বুধবার, ১৭:৪০


প্রিন্ট
আফরিন প্রকৃত মালিকদের কাছে হস্তান্তর করা হবে : তুরস্ক

আফরিন প্রকৃত মালিকদের কাছে হস্তান্তর করা হবে : তুরস্ক

তুরস্কের উপ-প্রধানমন্ত্রী বাকির বোজদাগের বলেছেন- সিরিয়ার আফরিন দখল করলেও সেখানে তুর্কি সামরিক বাহিনী অবস্থান করবে না। তার বদলে এলাকাটি প্রকৃত মালিকদের কাছে হস্তান্তর করা হবে। 

বাকির বোজদাগ সাংবাদিকদের জানান, আফরিন শহর দখল করার মাধ্যমে তুরস্ক তার সীমান্তের হুমকি কমিয়ে আনতে সক্ষম হয়েছে। কুর্দি বাহিনীকে দেয়া যুক্তরাষ্ট্রের বেশিরভাগ অস্ত্রই উদ্ধার করেছে তুর্কি বাহিনী। ওয়াইপিজি এসব অস্ত্র ফেলেই আফরিন থেকে পালিয়েছে।

চূড়ান্ত জয় পেয়েছে তুরস্কের সামরিক বাহিনী

সিরিয়ার আফরিনে কুর্দি গেরিলাদের (ওয়াইপিজি) বিরুদ্ধে প্রায় দুই মাস অব্যহত অভিযানের পর চূড়ান্ত জয় পেয়েছে তুরস্কের সামরিক। রোববার স্থানীয় সময় সকাল সাড়ে ৮টার সময় তুর্কিবাহিনী ও সিরিয়ার বিদ্রোহী সংগঠন ফ্রি সিরিয়ান আর্মি (এফএসএ) যৌথভাবে আফরিনের সম্পূর্ণ নিয়ন্ত্রণ নিয়েছে।

তুর্কি বাহিনীর এক টুইটার বার্তায় বলা হয়েছে, ‘তুরস্কের সশস্ত্র বাহিনী ও ফ্রি সিরিয়ান আর্মি আফরিনের সিটি সেন্টার দখলে নিয়েছে।’ ওই এলাকায় কুর্দি গোষ্ঠী কোনো ল্যান্ডমাইন বা অন্য ধরনের বিস্ফোরক পুতে রেখে গেছে কি না- তা অনুসন্ধান করা হচ্ছে বলেও জানিয়েছে তুর্কি প্রশাসন।

সেনাবাহিনীর শেয়ার করা এক ভিডিওতে দেখা যায়, আফরিনের সিটি সেন্টারে তুরস্কের পতাকা টানিয়ে দেয়া হয়েছে। এছাড়া এফএসএ’র শেয়ার করা কিছু ভিডিওতে দেখা গেছে, তারা রাস্তায় আনন্দ করছে, বিজয়ের সংকেত দেখাচ্ছে ও পতাকা উড়াচ্ছে।


আনাদলু এজেন্সি

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫