ঢাকা, বৃহস্পতিবার,২৮ মে ২০২০

প্রশাসন

সরকারি চাকরিজীবীদের অর্থ সম্মানী পাওয়ার ক্ষেত্রে ৬ শর্ত

সৈয়দ সামসুজ্জামান নীপু

২৯ মার্চ ২০১৮,বৃহস্পতিবার, ০৬:০৮ | আপডেট: ২৯ মার্চ ২০১৮,বৃহস্পতিবার, ০৬:১৭


প্রিন্ট
সরকারি চাকরিজীবীদের অর্থ সম্মানী পাওয়ার ক্ষেত্রে ৬ শর্ত

সরকারি চাকরিজীবীদের অর্থ সম্মানী পাওয়ার ক্ষেত্রে ৬ শর্ত

সরকারি চাকরিজীবীদের অর্থ সম্মানী পেতে হলে এখন থেকে ছয় শর্তপূরণ করতে হবে। এ শর্তের অন্যতম হচ্ছে- কোনো সরকারি কর্মচারীকে ১০ হাজার টাকার বেশি অর্থ সম্মানী দিতে হলে অবশ্যই অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের অনুমতি নেয়ার প্রয়োজর পরবে। গতকাল অর্থ বিভাগ থেকে এ সংক্রান্ত একটি পরিপত্র জারি করে এ নির্দেশনা দেয়া হয়েছে বলে সংশ্লিষ্ট এক সূত্র জানিয়েছেন।

জানা গেছে, সরকারের মন্ত্রণালয়, বিভাগ, অধিদফতর ও দফতরে কর্মরত কর্মচারীদের রুটিন কাজের বাইরে ‘আকস্মিক, কঠোর শ্রমসাধ্য বা কৃতিত্বপূর্ণ বিশেষ ধরনের কাজের জন্য’ এই সম্মানীর অর্থ প্রদান করা হয়। আগে একটি নীতিমালা অনুযায়ী এই অর্থ প্রদান করা হতো। এখন ছয় শর্ত আরোপের মাধ্যমে সম্মানীর অর্থ প্রদানের নির্দেশ দেয়া হয়েছে।

সূত্র জানায়, পরিপত্রে চাকরিজীবীদের কত ভাগকে এই অর্থ সম্মানী দেয়া যাবে তা নির্ধারণ করে দেয়া হয়েছে। শুধু আটটি গ্রেডে অন্তর্ভুক্ত চাকরিজীবীরা এই সম্মানী পাওয়ার যোগ্য বলে বিবেচিত হবেন।
অর্থ সম্মানী প্রাপ্যেতার শর্র্তের মধ্যে বলা হয়েছে, ‘মন্ত্রণালয় বা বিভাগে কর্মরত উপসচিব (৫ম গ্রেড) পর্যায়ের কর্মচারীর অনধিক ৩০ ভাগ, সরকারি সচিব (নবম গ্রেড)/ সিনিয়র সহকারী সচিব (ষষ্ঠ গ্রেড) পর্যায়ের কর্মচারীর মধ্যে উভয় ক্ষেত্রে অনধিক ৩০ শতাংশ কর্মচারীকে সম্মানী প্রদানের জন্য নির্বাচন করা যাবে। একইভাবে দশম গ্রেড থেকে ১৬তম গ্রেডে কর্মরত কর্মচারীর অনধিক ৩৫ শতাংশ এবং ১৭তম গ্রেড থেকে ২০তম গ্রেডের কর্মচারির অনধিক ৪০ শতাংশ চাকরিজীবীকে সম্মানী প্রদানের নির্বাচন করা যাবে।

মন্ত্রণালয় বা বিভাগের অধীন অধিদফতর, পরিদফতর, দফতরের ক্রমিক ‘ক’ এ উল্লিখিত পর্যায়ের কর্মচারীগণকেও অর্থ বিভাগ কর্র্তৃক জারিকৃত আর্থিক ক্ষমতা অর্পণ সংক্রান্ত আদেশ অনুসরণ করে সম্মানীর অর্থ প্রদান করা যাবে বলে পরিপত্রে উল্লেখ করা হয়েছে।

পরিপত্রে আরো বলা হয়েছে, সম্মানী প্রদানের জন্য জারিকৃত অফিস আদেশে আকস্মিক, কঠোর শ্রমসাধ্য বা কৃতিত্বপূর্ণ সুনির্দিষ্ট কোনো কাজের সম্মানী প্রদান করা হচ্ছে তা উল্লেখ করতে হবে। তবে মন্ত্রণালয়, বিভাগ, অধিদফতর, পরিদফতর, দফতরের রুটিন কাজের জন্য এ সম্মানী প্রদান করা যাবে না।

শর্তের মধ্যে রয়েছে, অর্থ বিভাগের ব্যয় নিয়ন্ত্রণ অনুবিভাগ কর্তৃক জারিকৃত আর্থিক ক্ষমতা অর্পণসংক্রান্ত ২০১৫ সালের ১৬ আগস্ট তারিখের সংশ্লিষ্ট স্মারকের নির্দেশনা অনুযায়ী বাজেটে অর্থ সঙ্কুলান সাপেক্ষে সংশ্লিষ্ট প্রশাসনিক মন্ত্রণালয় বা বিভাগের সচিব একজন কর্মচারীকে বছরে একবার সম্মানী প্রদান করতে পারবেন। তাও এই সম্মানির পরিমাণ হতে হবে সর্বোচ্চ ১০ হাজার টাকা।

তবে কোনো কর্মচারীকে ১০ হাজার টাকার অধিক বা একই অর্থবছরে একবারের অধিক (যেকোনো অঙ্ক) সম্মানী প্রদানের ক্ষেত্রে অর্থ বিভাগের সম্মতি বা অনুমোদন গ্রহণ করতে হবে বলে পরিপত্রে শর্তে উল্লেখ করা হয়েছে।
এই বিষয়ে অর্থ বিভাগের এক কর্মকর্তা জানিয়েছেন, গতকাল থেকে এই অর্থ সম্মানীর বিষয়টি কার্যকর হয়েছে। ২০০৭ সালে ২৯ আগস্ট এই বিষয়ে একটি নীতিমালা প্রণয়ন করা হয়েছিল। যেহেতু গতকাল এই সম্পর্কিত একটি পরিপত্রে জারি করা হয়েছে, তা এই নীতিমালাটি রহিত করে দেয়া হয়েছে। তিনি বলেন, সম্মানির অর্থ পাওয়ার ক্ষেত্রে আরো স্বচ্ছতা ও শৃঙ্খলা আনার জন্য এই পরিপত্রটি জারির করার প্রয়োজন ছিল।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫