ঢাকা, রবিবার,৩১ মে ২০২০

সাতরঙ

বলিরেখা রুখবে আঙুর

রূপ কথা

ফাহমিদা জাবীন

২৪ এপ্রিল ২০১৮,মঙ্গলবার, ০০:০০


প্রিন্ট
মডেল : মৌটুসী    ছবি : সাফাওয়াত খান সাফু

মডেল : মৌটুসী ছবি : সাফাওয়াত খান সাফু

ঝকঝকে, মসৃণ ও পেলব ত্বক কার না পছন্দ। তবে গরম, ধুলা, দূষণ প্রভৃতি কারণে এমন ত্বক পাওয়া প্রায় অসম্ভব। এগুলো ছাড়াও মানুষের শরীরের অভ্যন্তরীণ পরিবর্তন বা অবস্থার ছাপও ত্বকের ওপর পড়ে। যেমন বয়সের সাথে সাথে মানুষের ত্বক ক্রমেই ময়েশ্চার হারাতে থাকে। একই সাথে ত্বকের ইলাস্টিসিটিও কমতে থাকে। ত্বকে দেখা দিতে থাকে ডার্ক স্পট ও বলিরেখা। তবে কখনো কখনো নানা কারণে অল্প বয়সেও ত্বকে বলিরেখা বা উইংকেলস দেখা দিতে পারে। ডায়েটে সামান্য পরিবর্তন এই উইংকেলস দূর করতে কার্যকর হয়ে উঠতে পারে। এর মধ্যে অন্যতম আঙুর। আঙুর ত্বক সুন্দর রাখতে সাহায্য করে। এ ছাড়া আঙুর দিয়ে তৈরি মাস্ক ব্যবহার করেও ত্বকের ইলাস্টিসিটি ধরে রাখার পাশাপাশি বলিরেখা দূর করা সহজ।
শুষ্ক নির্জীব ত্বকের উপযোগী মাস্ক : আপনার ত্বক যদি শুষ্ক ও নির্জীব হয়, তাহলে এই মাস্ক ব্যবহার করে দেখতে পারেন। অ্যান্টি-অক্সিডেন্টসমৃদ্ধ আঙুরের সাথে স্ট্রবেরি নিয়ে ব্লেন্ড করুন। এবার এর সাথে অল্প গুঁড়োদুধ মিশিয়ে মুখে লাগিয়ে রাখুন। ১৫ মিনিট পর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে নিন।
তৈলাক্ত ত্বকের উপযোগী মাস্ক : তৈলাক্ত ত্বকের যতেœ ব্যবহার করতে পারেন কালো আঙুরের মাস্ক। কয়েকটা কালো আঙুর ব্লেন্ড করে নিন। এর সাথে ১ চা চামচ মুলতানি মাটি ১ চা চামচ গোলাপ পানি ও ১ চা চামচ লেবুর রস মেশান। এবার এই মিশ্রণ মুখে লাগিয়ে রেখে দিন ১৫ মিনিট। এরপর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে নিন। সপ্তাহে তিন দিন এ পেস্ট লাগান, উপকার পাবেন।
টমেটো ও আঙুরের মাস্ক : এই মাস্ক বলিরেখা রোধ করার ক্ষেত্রে খুবই কার্যকর। একটা ছোট টমেটো ও কয়েকটা আঙুর নিন। ব্রেন্ড করুন। একটি কসমেটিক ব্রাশ দিয়ে সারা মুখে লাগান। ডার্ক সার্কেল ও সান স্পট থাকলে সেখানে বেশি করে লাগান। ১৫ মিনিট পর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।
চুল পড়া রোধ করতে : ব্ল্যাক কারেন্টের বীজ থেকে তৈরী তেল চুলে ম্যাসাজ করুন। এই তেলে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট ও ভিটামিন ই, যা চুল পড়া রোধ করার পাশাপাশি চুল পাকা রোধ করতেও সাহায্য করে।
এক টেবিল চামচ কমলার রস, তিন টেবিল চামচ টকদই ও দুই থেকে তিন টেবিল চামচ আঙুরের রস মেশান। এই মিশ্রণ গলায় ও মুখে লাগিয়ে রাখুন। ১০ মিনিট পর ধুয়ে ফেলুন। বলিরেখা ঠেকাতে ভালো কাজ করবে। এক কাপ ম্যাশ করা আঙুরের সাথে কয়েক টেবিল চামচ ময়দা মেশান। এই মিশ্রণ ত্বকে লাগিয়ে রাখুন ১৫ মিনিট। পরে ধুয়ে ফেলুন। ত্বককে সতেজ রাখতে এই মিশ্রণ খুবই কার্যকর।
শুধু বলিরেখা নয়, ত্বককে সুস্থ, সুন্দর ও উজ্জ্বল রাখতে আঙুর খুবই কার্যকর। ব্রণপ্রবণ ত্বকের যতেœও আঙুর ভালো কাজ করে।
ত্বকের পরিচর্যা ছাড়াও স্বাস্থ্য সুরক্ষায়ও আঙুর ভালো কাজ করে। হার্ট ডিজিজ প্রতিরোধ করা, স্বাস্থ্য সুরক্ষা ও ইমিউন সিস্টেম উন্নত করার ক্ষেত্রে আঙুর খুবই কার্যকর।

 

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫