ঢাকা, বুধবার,২৭ মে ২০২০

শিক্ষা

কোটা সংস্কার : আশ্বা‌সে আন্দোলন স্থ‌গি‌তের সময় বাড়‌ল

‌বিশ্ববিদ্যালয় প্র‌তি‌বেদক

২৮ এপ্রিল ২০১৮,শনিবার, ০৭:৩৫ | আপডেট: ২৮ এপ্রিল ২০১৮,শনিবার, ০৮:৪২


প্রিন্ট
কোটা সংস্কার : আশ্বা‌সে আন্দোলন স্থ‌গি‌তের সময় বাড়‌ল

কোটা সংস্কার : আশ্বা‌সে আন্দোলন স্থ‌গি‌তের সময় বাড়‌ল

বিদেশে সফররত প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশে ফিরলে কোটা বাতিলের বিষয়ে প্রজ্ঞাপন জারির ব্যবস্থাসহ ক্যাম্পা‌সে শিক্ষার্থী‌দের নিরাপত্তা নি‌শ্চি‌তের আশ্বা‌সে আ‌ন্দোলন স্থ‌গিত সময় বাড়া‌লে কোটা সংস্কার আন্দোলনকারী সংগঠন বাংলাওদেশ সাধারণ ছাত্র অ‌ধিকার সংগ্রাম প‌রিষদ। পাশাপা‌শি শিক্ষার্থী‌দের বিরু‌দ্ধে অজ্ঞাতনামা চারটি মামলা প্রত্যাহার করা হ‌বে ব‌লে জানা‌নো হয়।

শুক্রবার রাতে নিজ বাসায় অনু‌ষ্ঠিত বৈঠ‌কে আ‌ন্দোলনকারী শিক্ষার্থী‌দের এ আশ্বাস দেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক অ্যাড‌ভো‌কেট জাহাঙ্গীর কবির নানক। কোটা সংস্কার আন্দোলনের কেন্দ্রীয় কমিটির আহ্বায়ক হাসান আল মামুন নয়া দিগন্ত‌কে এ তথ্য নি‌শ্চিত ক‌রে‌ছেন। আওয়ামী লীগ নেতাদের আমন্ত্রণে ওই বৈঠকে আন্দোলনকারীদের ১৫ সদস্যের একটি প্রতিনিধি দল অংশ নেয়।

জান‌তে চাই‌লে হাসান আল মামুন ব‌লেন, আওয়ামী লীগের নেতারা ৩০ এপ্রিলের মধ্যে গেজেট প্রকাশের আল্টিমেটামের বিষয়টি পুনর্বিবেচনা করতে বলেন। যেহেতু প্রধানমন্ত্রী দেশের বাইরে অবস্থান করছেন, তাই তারা আগামী ৭ মে পর্যন্ত গেজেট প্রকাশের সময় বৃদ্ধির অনুরোধ করেন। প্রধানমন্ত্রী যেহেতু রাষ্ট্রীয় কাজে দেশের বাইরে অবস্থান করছেন, তাই তার প্রতি সম্মান প্রদর্শন করে আমরা সময় বৃদ্ধি করেছি। সেক্ষেত্রে ৭ মে পর্যন্ত গেজেট প্রকাশের সময় বেঁধে দিয়েছি।

‌তি‌নি ব‌লেন, বৈঠকে কোটা সংস্কার আন্দোলনের ঘটনায় পুলিশ ও বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে সাধারণ ছাত্রদের নামে দায়ের করা পাঁচটি মামলা প্রত্যাহার ও ক্যাম্পাসগুলোতে সাধারণ ছাত্রদের নিরাপত্তা নিশ্চিতের দাবি জানিয়েছি। এর জবাবে আওয়ামী লীগ নেতারা জানিয়েছেন, এ ঘটনার ৫টি মামলার ৪টি প্রত্যাহার করা হবে। কেবল ভি‌সির বাসভবনে ভাঙচুরের ঘটনায় যে মামলাটি রয়েছে সেটি থাকবে। তবে সেখানেও প্রমাণ ছাড়া কাউকে হয়রানি করা হবে না।

এসময় তারা জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের শিক্ষক নাসির উদ্দীন আহমেদের চাকরিচ্যুত করার সিদ্ধান্ত পুর্নবিবেচনা করার আহ্বান জানান।

এর আগে শুক্রবার রাত ৯টার দিকে রাজধানীর মানিক মিয়া অ্যাভিনিউ সংলগ্ন ন্যাম ভবনে নানকের বাসায় আ‌ন্দোলনকারী‌দের সা‌থে বৈঠ‌কে ব‌সেন আওয়ামী লীগে নেতৃবৃন্দ। এ সময় আওয়ামী লী‌গের সাংগঠ‌নিক সম্পাদক এনামুল হক শামীম উপ‌স্থিত ছি‌লেন। এছাড়াও ১৫ সদ‌স্যের প্রতি‌নি‌ধি দ‌লে আ‌ন্দোল‌নের কেন্দ্রীয় ক‌মি‌টির যুগ্ম আহ্বায়ক নুরুল হক নূর, রা‌শেদ খাঁন, ফারুক হো‌সেন প্রমুখ উপ‌স্থিত ছি‌লেন।

গত বৃহস্পতিবার সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে এক সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রীর ঘোষণা‌কে চলতি মাসের মধ্যে প্রজ্ঞাপন আকারে জারির জোর দা‌বি জানা প‌রিষ‌দের নেতারা। পাশাপা‌শি নির্দিষ্ট সময়ের মধ্যে দাবি না মানলে আগামী মাস থেকে ফের আন্দোলনে যাওয়ার হুঁশিয়ারি দেন তারা। মূলত এরপরই থে‌কেই সঙ্গে কথা বলার জন্য প্রতি‌নি‌ধি‌দের ডেকেছেন নানক।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫