ঢাকা, সোমবার,০৬ এপ্রিল ২০২০

তুরস্ক

যুক্তরাষ্ট্রকে পরোয়া করি না: তুরস্ক

নয়া দিগন্ত অনলাইন

২৮ এপ্রিল ২০১৮,শনিবার, ১৭:৩১


প্রিন্ট
যুক্তরাষ্ট্রকে পরোয়া করি না: তুরস্ক

যুক্তরাষ্ট্রকে পরোয়া করি না: তুরস্ক

তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসগ্লু বলেছেন, রাশিয়ার এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কেনার জন্য তুরস্ক পরিকল্পনা গ্রহণ করেছে। এজন্য তুরস্কের ওপর নিষেধাজ্ঞা দেয়ার হুমকি দিয়েছে ওয়াশিংটন।

এ ধরনের হুমকির মাধ্যমে তুরস্ককে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কেনার পথ থেকে বিরত রাখতে পারবে না যুক্তরাষ্ট্র।

শুক্রবার ন্যাটোর সদর দফতর ব্রাসেলসে অনুষ্ঠিত সংস্থাটির শীর্ষ বৈঠকের অবকাশে নতুন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর সঙ্গে বৈঠকের পর এক সংবাদ ব্রিফিংয়ে তিনি এসব কথা বলেন।

চাভুসগ্লু বলেন, যদি তোমরা ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ক্রয় কর তাহলে তোমাদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করব- ওয়াশিংটনের এ ধরনের হুমকির মাধ্যমে তুরস্ক প্রভাবিত হবে না।

তিনি বলেন, আঙ্কারা কখনো যুক্তরাষ্ট্রের এ ধরনের সিদ্ধান্ত মেনে নেবে না। ভবিষ্যতে আঙ্কারা- ওয়াশিংটন কীভাবে একসঙ্গে কাজ করতে পারে সে বিষয়ে আলোচনার জন্য তুরস্ক সব সময় প্রস্তুত আছে।

রাশিয়ার এস-৪০০ কেনার বিষয়ে আঙ্কারার পরিকল্পনায় মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও গভীর উদ্বেগ জানানোর পর মেভলুত চাভুসগ্লুর পক্ষ থেকে এ বক্তব্য এল।

ন্যাটোতে নিযুক্ত মার্কিন কূটনীতিক কাই বেইলি তুরস্কের প্রতি হুশিয়ারি উচ্চারণ করে বলেছিলেন, ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কেনা হলে আঙ্কারাকে কঠোর পরিণতি ভোগ করতে হবে।

তুরস্ককে ৩৫ লাখ সিরীয় শরণার্থীকে আশ্রয় দিতে হয়েছে : এরদোগান

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেপ এরদোগান বলেছেন, ঔপনিবেশিক শক্তিগুলো সিরিয়ার শরণার্থীদের আশ্রয় দিচ্ছে না। অথচ তুরস্ককে ৩৫ লাখ সিরীয় শরণার্থীকে আশ্রয় দিতে হয়েছে।

‘এরদোগান আর্জেস নিউ গ্রাউন্ডওয়ার্ক ফর ওয়ার্ল্ড পিস’ শীর্ষক প্রতিবেদনটিতে এরদোগানের বক্তব্য উদ্ধৃত করেছে আনাদোলু এজেন্সি।

এরদোগান সিরিয়াতে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ফ্রান্সের যৌথ ক্ষেপণাস্ত্র হামলার সমালোচনা করে বলেছেন, তারা এসে বলল, ওখানে রাসায়নিক অস্ত্র আছে। আর তারপর হামলা চালালো। রাসায়নিক অস্ত্রের তুলনায় ঢের বেশি মানুষ মারা গেছে প্রচলিত অস্ত্রের কারণে।

এরদোগান প্রশ্ন করেন, ‘আমি জানতে চাই, আপনারা শুধু রাসায়নিক অস্ত্রের বিষয়ে কেন খোঁজ করেন? আপনারা প্রচলিত অস্ত্রের ব্যবহার খতিয়ে দেখছেন না কেন? রাসায়নিক অস্ত্রে যদি একজনের মৃত্যু হয়ে থাকে হয়ে থাকে, তাহলে প্রচলিত অস্ত্রের কারণে সেখানে ১০ জনের মৃত্যু হয়েছে।’

এরদোগান বলেন, ইচ্ছামতো দেশগুলোর ওপরে চালানো বোমাবৃষ্টি এবং ব্যারেল বোমা নিক্ষেপ বন্ধ করে আসুন বিশ্ব শান্তি নিশ্চিতে একটি নতুন ভিত্তিপ্রস্তর স্থাপন করি।

আনাদোলু এজেন্সি

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫