ঢাকা, সোমবার,০৬ এপ্রিল ২০২০

তুরস্ক

যে প্রমাণ দিতে পারলে পদত্যাগ করবেন এরদোগান

নয়া দিগন্ত অনলাইন

৩০ এপ্রিল ২০১৮,সোমবার, ১৮:১৭


প্রিন্ট
যে প্রমাণ দিতে পারলে পদত্যাগ করবেন এরদোগান

যে প্রমাণ দিতে পারলে পদত্যাগ করবেন এরদোগান

আগামী ২৪ জুন তুরস্কে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। বর্তমান প্রেসিডেন্ট এরদোগান আগাম নির্বাচনের সিদ্ধান্ত নেয়ায় এ নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। নির্বাচন সামনে রেখে এরদোগান ও তার বিরোধীরা মাঠে সরব হয়েছে।

তুরস্কের প্রধান বিরোধী দল রিপাবলিকান পিপলস পার্টির (সিএইচপি) নেতা কেমাল কিলিক দারোগলো নির্বাচনী জনসভায় এরদোগানের বিলাসবহুল জীবনযাপনের অভিযোগ এনে তার কড়া সমালোচনা করেছেন।

শনিবার ইজমির প্রদেশের ইজিয়ান শহরে সমাবেশে তিনি বলেন, ‘আপনি (এরদোগান) নিজের জন্য প্রাসাদ বানিয়েছেন, প্লেন কিনেছেন, মারসিডিজ গাড়ি কিনেছেন, স্বর্ণের আসন কিনেছেন, যেটি আপনি টয়লেটে ব্যবহার করেন।’

কেমাল কিলিক দারোগলোর এ অভিযোগ প্রত্যাখ্যান করে তা প্রমাণের জন্য চ্যালেঞ্জ জানিয়েছেন। সোনার টয়লেট প্রমাণ করতে পারলে প্রেসিডেন্ট পদ থেকে পদত্যাগেরও ঘোষণা দিয়েছেন এরদোগান।

এরদোগান বলেন, কেমাল কিলিক দারোগলো যদি একটিও সোনার টয়লেটের সিট দেখাতে পারেন তাহলে তিনি পদত্যাগ করতে সম্মত আছেন।

রোববার রাতে রাষ্ট্রীয় সম্প্রচারকারী গণমাধ্যম ‘টিআরটি’-এর সঙ্গে সাক্ষাৎকালে এরদোগান বলেন, ‘আমি তাকে (কিলিকদারোগলু) আমার প্রাসাদে আসার জন্য আমন্ত্রণ জানাচ্ছি। তিনি আমার কোনো ওয়াশরুমের ভেতর এই ধরনের একটিও স্বর্ণের টয়লেট সিট খুঁজে পেলে আমি আশ্চর্য হব।’

 জেরুজালেম পোস্ট

 

তুরস্ককে ৩৫ লাখ সিরীয় শরণার্থীকে আশ্রয় দিতে হয়েছে : এরদোগান

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেপ এরদোগান বলেছেন, ঔপনিবেশিক শক্তিগুলো সিরিয়ার শরণার্থীদের আশ্রয় দিচ্ছে না। অথচ তুরস্ককে ৩৫ লাখ সিরীয় শরণার্থীকে আশ্রয় দিতে হয়েছে।

‘এরদোগান আর্জেস নিউ গ্রাউন্ডওয়ার্ক ফর ওয়ার্ল্ড পিস’ শীর্ষক প্রতিবেদনটিতে এরদোগানের বক্তব্য উদ্ধৃত করেছে আনাদোলু এজেন্সি।

এরদোগান সিরিয়াতে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ফ্রান্সের যৌথ ক্ষেপণাস্ত্র হামলার সমালোচনা করে বলেছেন, তারা এসে বলল, ওখানে রাসায়নিক অস্ত্র আছে। আর তারপর হামলা চালালো। রাসায়নিক অস্ত্রের তুলনায় ঢের বেশি মানুষ মারা গেছে প্রচলিত অস্ত্রের কারণে।

এরদোগান প্রশ্ন করেন, ‘আমি জানতে চাই, আপনারা শুধু রাসায়নিক অস্ত্রের বিষয়ে কেন খোঁজ করেন? আপনারা প্রচলিত অস্ত্রের ব্যবহার খতিয়ে দেখছেন না কেন? রাসায়নিক অস্ত্রে যদি একজনের মৃত্যু হয়ে থাকে হয়ে থাকে, তাহলে প্রচলিত অস্ত্রের কারণে সেখানে ১০ জনের মৃত্যু হয়েছে।’

এরদোগান বলেন, ইচ্ছামতো দেশগুলোর ওপরে চালানো বোমাবৃষ্টি এবং ব্যারেল বোমা নিক্ষেপ বন্ধ করে আসুন বিশ্ব শান্তি নিশ্চিতে একটি নতুন ভিত্তিপ্রস্তর স্থাপন করি।

আনাদোলু এজেন্সি

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫