ঢাকা, বুধবার,২৭ মে ২০২০

শিক্ষা

শিক্ষার্থীদের সমান সুযোগ নিশ্চিতে বিভিন্ন উদ্যোগ নিয়েছে সরকার : শিক্ষামন্ত্রী

বাসস

০৩ মে ২০১৮,বৃহস্পতিবার, ১৫:৪৫


প্রিন্ট

শিক্ষার্থীদের জন্য সমান সুযোগ নিশ্চিত করতে বিভিন্ন উদ্যোগ নিয়েছে সরকার। মেধাবীরা যাতে ঝরে না পড়ে সেজন্য সারাদেশের মেধাবী ছাত্র-ছাত্রীদের চিহ্নিত এবং তাদের উৎসাহিত করতে ‘সৃজনশীল মেধা অন্বেষণ প্রতিযোগিতা’ ২০১৩ সাল থেকে চালু করা হয়েছে।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ আজ রাজধানীর আজিমপুর গভর্নমেন্ট গার্লস স্কুল এন্ড কলেজ মিলনায়তনে সৃজনশীল মেধা অন্বেষণ ২০১৮ এর জাতীয় পর্যায়ের প্রতিযোগিতার উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন।
‘জ্ঞান ও প্রযুক্তি শুধু আমদানি নয়, রপ্তানি করতে হবে এ কথা উল্লেখ করে তিনি বলেন, ‘আমাদের লক্ষ্য সৃজনশীল মেধাবী নতুন প্রজন্ম গড়ে তোলা,যারা দেশকে ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের এবং ২০৪১ সালের মধ্যে উন্নত বাংলাদেশ হিসেবে গড়ে তুলবে।’
শিক্ষামন্ত্রী বলেন, প্রতিটি কাজের উপযোগী দক্ষ লোক তৈরি করার পাশাপাশি আমরা ভাল মানুষ তৈরি করতে হবে, যাতে তারা দেশপ্রেমে উজ্জীবিত হয়ে পরিপূর্ণ মানুষ হিসেবে গড়ে ওঠে।’
শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব সোহরাব হোসাইনের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তৃতা করেন, কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের প্রতিমন্ত্রী কাজী কেরামত আলী, কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব মো. আলমগীর, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব জাবেদ আহমদ, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর মো. মাহাবুবুর রহমান এবং মাউশি অধিদপ্তরের পরিচালক ড. আব্দুল মালেক।
সৃজনশীল মেধা অন্বেষণ ২০১৮ এর জাতীয় পর্যায়ের প্রতিযোগিতায় ৮টি বিভাগ ও ঢাকা মহানগরী থেকে উত্তীর্ণ ১০৮ জন প্রতিযোগী অংশগ্রহণ করছে। এদের মধ্যে ৪ টি বিষয়ে জাতীয় পর্যায়ে ১২ জন সেরা মেধাবী নির্বাচন করা হবে।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫