ঢাকা, সোমবার,০৬ এপ্রিল ২০২০

উপমহাদেশ

চীনের হয়ে গুপ্তচরবৃত্তি করায় সিআইএ’র সাবেক এজেন্ট অভিযুক্ত

নয়া দিগন্ত অনলাইন

০৯ মে ২০১৮,বুধবার, ১২:২৬


প্রিন্ট

মার্কিন বিচার বিভাগ মঙ্গলবার জানিয়েছে, চীনের পক্ষে গুপ্তচরবৃত্তি করায় তারা সিআইএ’র একজন সাবেক এজেন্টকে অভিযুক্ত করেছে। খবর এএফপি’র।

এই মামলার কারণে আট বছর আগের সিআইএ’র চীন নেটওয়ার্কের সম্পর্কের নাটকীয় অবনতি হতে পারে।

বিচার বিভাগ জানায়, সিআইএ’র চাকরি ছেড়ে চলে যাওয়ার তিন বছর পর ২০০৭ সালে জেরি চুন শিং লী যুক্তরাষ্ট্রের জাতীয় প্রতিরক্ষা সংক্রান্ত তথ্যের বিনিময়ে চীনের গোয়েন্দা কর্মকর্তাদের কাছ থেকে অর্থ নেন।

৫৩ বছর বয়সী লী চীনের এজেন্টদের অনুরোধে তথ্য দিয়েছিলেন। এক্ষেত্রে তিনি নগদ অর্থ নেয়ার কথা গোপন রাখেন। লী জন্মগতভাবে যুক্তরাষ্ট্রের নাগরিক হলেও একই সাথে তিনি হংকংয়েরও বাসিন্দা।

গত জানুয়ারি মাসে লী’কে গ্রেফতার করা হয়। তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির পরিপ্রেক্ষিতে এফবিআই এজেন্টরা লী’র মালপত্র খুঁজে বের করে।

২০১২ সালে এফবিআই এজেন্টদের স্বেচ্ছায় দেয়া এক সাক্ষাৎকারে লী চীনের এজেন্টদের জন্য নথি প্রস্তুত করার কথা স্বীকার করেন। সিআইএ’তে তিনি দীর্ঘ ১৪ বছর চাকরি করেন।

বিদেশি কোনো সরকারকে সহায়তায় জাতীয় প্রতিরক্ষা সংক্রান্ত তথ্য নেয়া বা দেয়ার ষড়যন্ত্র করায় মঙ্গলবার লী’কে অভিযুক্ত করা হয়েছে। স্বীকারোক্তির প্রায় ছয় বছর পর এই অভিযোগ দায়ের করা হয়। এই অভিযোগের পরিপ্রেক্ষিতে তাকে গ্রেফতার করা হয়েছে। লী’র বিরুদ্ধে অভিযোগ দায়ের করতে কেন এতো বিলম্ব করা হলো সে ব্যাপারে কর্মকর্তারা কিছু জানাননি। এছাড়া তিনি চীনের এজেন্টদের কি ধরনের তথ্য দিয়েছেন সে ব্যাপারেও বিস্তারিত কিছু বলা হয়নি।

তবে এ ব্যাপারে কোনো মামলা হলে সিআইএ’র চীনের নেটওয়ার্কের সাথে মার্কিন গোয়েন্দা নেটওয়ার্কের সম্পর্কের অবনতি ঘটতে পারে বলে জোরালোভাবে ধারণা করা হচ্ছে।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫