ঢাকা, সোমবার,০৬ এপ্রিল ২০২০

উপমহাদেশ

এবার রবীন্দ্রনাথ ঠাকুরকে নিয়ে বিতর্কিত বক্তব্য বিপ্লব দেবের

এনডিটিভি

১১ মে ২০১৮,শুক্রবার, ১৬:২১


প্রিন্ট
বিপ্লব দেব

বিপ্লব দেব

আবারও বিতর্কিত মন্তব্য করে খবরের শিরোনাম হলেন ভারতের ত্রিপুরা রাজ্যের মুখ্যমন্ত্রী বিপ্লব দেব। রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মদিন উপলক্ষে এক অনুষ্ঠানে তিনি বলেছেন, ব্রিটিশ শাসনের বিরোধিতা করে রবীন্দ্রনাথ ঠাকুর নোবেল পুরস্কার ফিরিয়ে দিয়েছিলেন। যদিও তথ্যটি সত্য নয়।

রবীন্দ্রনাথ ঠাকুর ১৯১৩ সালে নোবেল পুরস্কার পেয়েছিলেন। ১৯১৫ সালে পেয়েছিলেন নাইট উপাধি। তবে ১৯১৯ সালে জালিয়ানওয়ালা বাগ হত্যাকাণ্ডকে কেন্দ্র করে রবীন্দ্রনাথ ব্রিটিশ সরকারের দেওয়া নাইট উপাধি প্রত্যাখ্যান করেন। বিপ্লব দেব হয়তো সেটিকেই নোবেল ফিরিয়ে দেয়া ভাবছেন।

মাত্র এক মাসে আগে ত্রিপুরার মুখ্যমন্ত্রী হিসেবে দায়িত্ব নেয়ার পর থেকেই একের পর এক বিতর্কীত বক্তব্য দিয়ে চলছেন বিপ্লব। তার মন্তব্যের জেরে বেশ কয়েকবার বিপাকেও পড়েছে তার দল বিজেপি৷ এমনকি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও তাকে ডেকে পাঠিয়েছিলেন একবার৷

কয়েকদিন আগে বলেছিলেন, ‘মহাভারতের যুগ থেকেই ইন্টারনেট ও স্যাটেলাইট যোগাযোগ ব্যবস্থা ছিল ভারতে’। ওই বক্তৃতায় তুমুল সমালোচনা হয় দেশে বিদেশে। ১৯৯৭ সালে মিস ওয়ার্ল্ড বিজয়ী ডায়না হেডেনকে নিয়ে বিপ্লব বলেছিলেন, ‘ডায়না হেডেন ঐশ্বরিয়া রায়ের মতো ভারতীয় কোনও সুন্দরী নন।’ অবশ্য পরে এ নিয়ে ক্ষমা চেয়েছেন তিনি।

আগরতলায় এক অনুষ্ঠানে যোগ দিয়ে বিপ্লব বলেছিলেন, ‘মেকানিক্যাল ইঞ্জিনিয়ারদের সরকারি চাকরি করা উচিত নয়, কেবল সিভিল ইঞ্জিনিয়ারদেরই তা করা উচিত।’
এর কয়েক সপ্তাহ আগে বলেছিলেন, ‘গ্রাজুয়েটদের সরকারি চাকরির পেছনে ছোটা উচিত নয়, তাদের উচিত পান দোকান চালু করা।’

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫