Naya Diganta

চট্টগ্রামে ৪০ ও ঢাকায় ৩০ তলা কর ভবন নির্মাণ হচ্ছে

নিজস্ব প্রতিবেদক

২৭ এপ্রিল ২০১৭,বৃহস্পতিবার, ০০:৩৫


সঠিক রক্ষণাবেক্ষণ একটি ভবনের প্রাণ। সুন্দর ভবন নির্মাণ করার পর সুষ্ঠু রক্ষণাবেক্ষণের অভাবে তা স্থায়িত্ব ও সৌন্দর্য হারায়। প্রকৌশলীরা আন্তরিক হলে রক্ষণাবেক্ষণ খাতে বরাদ্দ অর্থের সঠিক ব্যবহার নিশ্চিত করা সম্ভব।
গতকাল গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন গণপূর্ত অধিদফতরের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত দেশব্যাপী বাস্তবায়নাধীন প্রকল্পের অগ্রগতি পর্যালোচনা সভায় এ কথা বলেন। সরকারের স্থাপনা নির্মাণসংক্রান্ত বিভিন্ন উন্নয়ন প্রকল্পের বাস্তবায়নের দায়িত্ব পালনকারী প্রকৌশলীরা এ সভায় অংশ নেন।
মন্ত্রী বলেন, স্থাপনা নির্মাণের ক্ষেত্রে গণপূর্ত অধিদফতরের সক্ষমতা আগের চেয়ে অনেক বৃদ্ধি পেয়েছে। এখন সুউচ্চ ভবন নির্মাণ করছে এ অধিদফতর। চট্টগ্রামে ৪০ ও ঢাকায় ৩০ তলা করভবনের নির্মাণকাজ চলছে। তিনি বলেন, ভবন নির্মাণকালে বিভিন্ন উপকরণ ব্যবহারের ক্ষেত্রেও প্রকৌশলীদের সচেতন হতে হবে। নির্মাণকাজের জন্য নির্বাচিত ঠিকাদারি প্রতিষ্ঠানের কাজ যথাযথভাবে তদারকি না করলে ভবনের মান বজায় রাখা সম্ভব নয়। এ বিষয়ে তিনি প্রকৌশলীদের গুরুত্ব প্রদানের তাগিদ দেন।
গণপূর্ত অধিদফতরের প্রধান প্রকৌশলী মো: রফিকুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তৃতা করেন গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব মো: শহীদ উল্লা খন্দকার ও প্রধান স্থপতি কাজী গোলাম নাসির। সভায় জানানো হয় যে, চলতি অর্থবছরে ৩০ মন্ত্রণালয়ের ২২৭টি প্রকল্প বাস্তবায়ন করছে গণপূর্ত অধিদফতর। এ কাজে চার হাজার ৮৩৭ কোটি টাকা বরাদ্দ রয়েছে। এসব প্রকল্পের মধ্যে ৬৫টি প্রকল্প এ বছরের মধ্যে শেষ করা হবে বলে জানানো হয়।

Logo

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,    
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫